জনতা ব্যাংকের ৪১৮ কোটি টাকা কর্তন

সমঝোতা স্মারকের (এমওইউ) শর্ত লঙ্ঘন করায় রাষ্ট্রীয় মালিকানার জনতা ব্যাংকের ৪১৮ কোটি টাকা কেটে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেটে নেয়া এ টাকা কেন্দ্রীয় ব্যাংকে সংরক্ষিত থাকবে। তবে এর বিপরীতে জনতা ব্যাংককে কোনো সুদ পরিশোধ করবে না কেন্দ্রীয় ব্যাংক। আর শর্ত পূরণ হয়ে গেলে টাকা ফেরত পাবে ওই ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকে রক্ষিত জনতা ব্যাংকের হিসাব থেকে এ টাকা কেটে নেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সমঝোতা চুক্তিতে স্বাক্ষর হয়েছে। এতে ব্যাংকগুলোর ঋণ প্রবৃদ্ধির একটি সীমা নির্ধারণ করে দেয়া আছে। সে হিসেবে গত বছরে জনতা ব্যাংকের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১২.৫০ শতাংশ। কিন্তু ব্যাংকটি ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১৫ শতাংশ।

এ প্রেক্ষিতে অতিরিক্ত বিতরণ হওয়া ঋণের একটি অংশ কেন্দ্রীয় ব্যাংকে জমা করতে হয়েছে। বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক বলেন, নির্ধারিত সময়ে টাকা জমা না করায় কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত জনতা ব্যাংকের হিসাব থেকে ওই টাকা কেটে নিয়েছে। এ ব্যাপারে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুস সালাম জানান, ব্যাংকের ঋণ বিতরণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১২ শতাংশের বেশি হয়েছে। এ জন্য কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ২১ এপ্রিল ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

শেয়ার করুন