বস্তি থেকে এসেছ!

প্রতীকী ছবি

আমিনুল ইসলাম
আমি এক ছেলেকে চিনি; ঢাকার রাস্তায় ঝালমুড়ি বিক্রি করত। বাবা-মাসহ সে নিজে ঢাকার এক বস্তিতে থাকত। ছেলেটা অনেক কষ্টে পড়াশোনা করে দেশের নামকরা একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে বেশ ভালো একটা বিষয়ে ভর্তি হয়েছে। তার বাবা-মা অবশ্য এখনও বস্তিতেই থাকে। আর এই ছেলেটা টিউশনি করে নিজের পড়াশোনার খরচ চালাচ্ছে। শুনলাম, গতকাল নাকি বিএনপির কোনো এক সম্মেলনে খালেদা জিয়া ছাত্রদলের ছেলেদের দেখে রেগে গিয়ে বলেছেন- কই থেকে এসেছ তোমরা? বস্তি থেকে উঠে এসেছ নাকি?

বস্তি থেকে উঠে এসে ছাত্রদল করা যাবে না! আপনারা যারা রাজনীতি করেন কিংবা এর সঙ্গে সম্পৃক্ত তারা বিএনপি নেত্রীর এ কথা বিশ্লেষণ নিজেদের মতো করবেন; সেটাই স্বাভাবিক। তবে এ কথা শুনে আমি খুব অবাক হয়েছি অন্য কারণে। যে ছেলেটা বস্তিতে থেকে পড়াশোনা করে জীবন-সংগ্রামে জয়ী হওয়ার চেষ্টা করছে; নিজেকে একটা অবস্থানে নেওয়ার চেষ্টা করছে; সেই ছেলেসহ বস্তিতে যারা থাকে; তাদের কি আপনি অপমান করলেন না? বস্তিতে থাকা মানে- তারা কি মানুষ না? তারা পড়াশোনা করতে পারবে না? দেশের কয়েকবারের প্রধানমন্ত্রী কী করে বলে বসেন- তোমরা কি বস্তি থেকে উঠে এসেছ? এদের মাঝে কেউ যদি সত্যিই বস্তি থেকে উঠে আসা হয়ে থাকে এবং সত্যি সত্যি ছাত্রও হয়ে থাকে; তাহলে তার দোষ কোথায়? আর বস্তির ওপর যদি আপনাদের এতই রাগ ও বিদ্বেষ থাকে, তাহলে বস্তিগুলোকে ইট-কাঠের দালান বানালেন না কেন?

আপনারা তো অনেক দিন রাষ্ট্রক্ষমতায় ছিলেন। নাকি ইট-কাঠের দালান কেবল আপনাদের মতো রাজনীতিবিদ ও তাদের ছেলেমেয়ের জন্যই বরাদ্দ? আপনাদের ছেলেমেয়েরা চাইলে ইউরোপ-আমেরিকায় পড়তে যায়; ইচ্ছা হলো মালয়েশিয়ায় ভিলা-বাড়ি কিনে পরিবারসহ থাকে; ইচ্ছা হলে লন্ডনে গিয়ে আয়েশি জীবনযাপন করে। আর আপনারা সভা-সমাবেশে গিয়ে মানুষদের ‘বস্তি থেকে উঠে এসেছ’ বলি গালি দিয়ে বসেন! দেশের অর্থনীতির চাকা যারা সচল রেখেছে; সেই মেয়েরা খুব ভোরে বের হয়ে, গভীর রাতে গার্মেন্ট ফ্যাক্টরি থেকে বাসায় ফিরে নিজের শরীরটা খানিক এলিয়ে দেয় কোথায় জানেন তো? এই বস্তিতেই! কারণ আপনারা তাদের মজুরি এমনই করে রেখেছেন; যেখানে তারা দিনরাত কাজ করে আপনাদের মতো ইট-কাঠের শীতাতপ নিয়ন্ত্রিত দালানে ঘুমুতে পারে না।

ঘুমুতে হয় প্লাস্টিক কিংবা বেড়ার বস্তিতে। তবে জেনে রাখুন, বস্তিতে থাকলেও তাদের জীবনেও স্বপ্ন আছে। তারা কল্পনা করে- একদিন তাদের ছেলেমেয়ে পড়াশোনা করবে; বড় হয়ে ভালো একটা চাকরি করবে। তখনও কি ম্যাডাম আপনি তাদের বলে বসবেন- কোথা থেকে উঠে এসেছ? বস্তি থেকে নাকি?

লেখকঃ শিক্ষক ও গবেষক

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, ০৫ জানুয়ারি, ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

শেয়ার করুন
আমাদের FB পেইজে লাইক করুন