বিশ্ব অর্থনীতির জন্য সুখবর দিচ্ছে আইএমএফ

বিশ্ব অর্থনীতি নতুন করে গতি পাচ্ছে। এমনটিই মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। সংস্থাটির ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুট’ প্রতিবেদনে মৌরিস অবসফেল্ড বলেছেন, আমরা সম্ভবত একটি টার্নিং পয়েন্টের দিকে যাচ্ছি।

এই প্রতিবেদনে চলতি বছর আন্তর্জাতিক প্রবৃদ্ধির ভবিষ্যদ্বাণী করা হয়েছে ৩.৫ শতাংশ। যেখানে গত বছর ছিল ৩.১ শতাংশ। যুক্তরাজ্যের অর্থনীতির আকার এ বছর দুই শতাংশ বাড়বে, যা যুক্তরাষ্ট্র ছাড়া বাকি অন্যান্য উন্নত দেশের তুলনায় বেশ শক্তিশালী প্রবৃদ্ধি বলেই মনে করা হচ্ছে।

গত বছর ব্রেক্সিট ভোটের আগে আইএমএফ ব্রিটেনের জন্য যে ভবিষ্যদ্বাণী করেছিল নতুন এই প্রতিবেদনে প্রবৃদ্ধি হার সামান্য কমিয়ে দেখানো হয়েছে। ওই সময় আইএমএফ বলেছিল, ব্রিটেনের প্রবৃদ্ধি হবে ২.২ শতাংশ। নতুন প্রতিবেদনে ব্রেক্সিট ভোটের পর ব্রিটিশ অর্থনীতিতে কিছুটা নেতিবাচক প্রভাব পড়ার বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে।

তবে আইএমএফ কিছু প্রতিকূল পরিস্থিতির আশঙ্কার কথাও বলেছে যা তাদের ভবিষ্যদ্বাণীকে দুর্বল করে দিতে পারে। সেই সঙ্গে সংরক্ষণবাদী অর্থনীতির বিষয়টিও সামনে এনে একে ‘বাণিজ্য যুদ্ধ’ বলে বর্ণনা করেছে তারা।
তারপরও পুরো প্রতিবেদনে আইএমএফের সুরটা আগের চেয়ে একটু উচ্চকিত বলেই মনে হচ্ছে। কারণ ২০০৮ সালে মন্দার পর ইউরোপীয় অর্থনীতির সাথে বিশ্বঅর্থনীতিও খুব শিগগিরই গতি ফিরে পাবে এমন আশা দিতে পারেনি আন্তর্জাতিক এই সংস্থা।

বাংলাদেশ সময় ১৫৩৫ ঘণ্টা, ১৯ এপ্রিল, ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

  • ট্যাগ
  • IFM
শেয়ার করুন