বাস্তব ছবির ফিচার নিয়ে আসছে ফেসবুক

নিত্য নতুন চমক দিয়েই যাচ্ছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এবার দারুণ এক ফিচার আনছে ফেসবুক। যেখানে বাস্তব ছবির ফিচার নিয়ে অাসছে ফেসবুক। নতুন ফিচারে আপনি একটি হেডসেট পরে বিছানায় শুয়ে থাকবেন। এর মাধ্যমে দূরে অবস্থানরত  বন্ধু ও স্বজনদের সঙ্গে অনায়াসে ভার্চুয়াল রিয়েলিটিতে একজোট হয়ে ঘুরতে পারবেন। কিংবা স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করেই আপনার বাসাটি পরিপাটি অবস্থায় নিতে পারবেন, অন্তত ভার্চুয়াল রিয়েলিটিতে।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ফেসবুকের ডেভেলপারদের বার্ষিক কনফারেন্সে অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি বিষয়ের ওপর জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। সিইও মার্ক জাকারবার্গ ফেসবুকে অগমেন্টেড রিয়েলিটি আনার কথা বলে আগত ডেভেলপার ও প্রোগ্রামারদের চমকে দিয়েছেন। তারা এ নিয়ে ব্যাপক উৎসাহী। অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে কোনো কম্পিউটারের ছবিকে বাস্তব দুনিয়ার দৃশ্যের মতো দেখানো যায়।

জাকারবার্গ জানান, স্মার্টফোন ভিত্তিক এক অ্যাপের মাধ্যমে একটি দ্বিমাত্রিক ছবিকে ত্রিমাত্রিক দৃশ্যে পরিণত করা যাবে। এর মাধ্যমে নিজের দুনিয়াকে রংচংয়ে ও কল্পনায় ভাসিয়ে দিতে পারবেন।

তবে এ প্রযুক্তি এখনো তার শৈশবে আছে। পরীক্ষা-নিরীক্ষা চলছে। ভবিষ্যতের অগমেন্টেড রিয়েলিটির এই সফর সবে ১ শতাংশ শেষ হয়েছে বলে মনে করেন ফেসবুকের প্লাটফর্ম অ্যান্ড মার্কেটপ্লেস বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেব লিউ।

অগমেন্টেড রিয়েলিটি এবং ফেসবুকের ক্যামেরা ফিচারযোগে মানুষ জাগতিক বিষয়গুলোকে আরেকটু মজাদার করে দেখতে পারবেন।

জ্যাকডো রিসার্চের বিশ্লেষক জ্যান ডউসন অবশ্য মনে করেন, অধিকাংশ মানুষই হয়তো ফেসবুকের দারুণ এই ফিচার উপভোগ করতে পারবেন না। কারণ এর জন্য উচ্চ স্পেসিফিকেশনসমৃদ্ধ স্মার্টফোন দরকার হবে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ১৯ এপ্রিল ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে  

শেয়ার করুন