আগস্টে ঢাকা আসছেন রাশিয়ার প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে চলতি বছরের আগস্টের মাঝামাঝি সময়ে ঢাকা সফরে আসছেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। বাংলাদেশ ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি উপলক্ষে এ সফর করবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক বলেন, রুশ প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সফরের দিনক্ষণ নির্ধারণ নিয়ে কাজ চলছে। আগস্টের মাঝামাঝি তার ঢাকা সফরের কথা রয়েছে। তবে বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

জানা গেছে, চলতি মাসের ১২ ও ১৩ তারিখ রাশিয়া সফর করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সফরকালে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গে লাভরভের সঙ্গে বৈঠকে দেশটির প্রধানমন্ত্রীকে দেয়া শেখ হাসিনার আমন্ত্রণপত্র পৌঁছে দেন তিনি।

বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ভবিষ্যতে আরো এগিয়ে নেয়ার বিষয়ে ঐকমত্য হন। পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে কেন্দ্র করে টেলিকম ও গণমাধ্যম খাতে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা সই করেছে ঢাকা ও মস্কো।

রুশ প্রধানমন্ত্রীর ঢাকা সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বাড়ছে। চলতি বছরে ১৮টি ইনস্ট্রুমেন্ট (চুক্তি) নিয়ে কাজ করছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে এর পরিধি আরো বাড়ানো হচ্ছে। প্রতিটি মন্ত্রণালয়কে চিঠি দিয়ে খতিয়ে দেখতে বলা হবে নতুন কোন কোন ক্ষেত্রে এ সম্পর্ক আরো বাড়ানো যায়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ২১ এপ্রিল ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

শেয়ার করুন