ভোট দিচ্ছে ইরান

১২তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে ইরান। শুক্রবার সকাল থেকে ভোট শুরু হয়েছে। পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি দেশটির বিশেষজ্ঞ পরিষদেরও নির্বাচন হচ্ছে। স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোট শেষ হবে সন্ধ্যা ছয়টায়। খবর এএফপি, রয়টার্সের।

প্রেসিডেন্ট নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি, বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সংস্কারপন্থি হাসান রুহানি এবং কট্টরপন্থি ইব্রাহিম রায়িসির মধ্যেই।

দেশব্যাপী ইরানি নাগরিকরা তাদের মূল্যবান ভোট দিয়ে দেশের নতুন প্রেসিডেন্টকে নির্বাচন করবেন। এই নির্বাচনে ভোট দিচ্ছেন সাড়ে পাঁচ কোটি ভোটার। বিশ্বের ১০২টি দেশে অবস্থানরত প্রবাসী ইরানি নাগরিকরাও তাদের প্রেসিডেন্টকে বেছে নেয়ার জন্য ভোট দিচ্ছেন। ওইসব দেশে ভোটগ্রহণের জন্য ৩১০টি কেন্দ্র স্থাপন করা হয়েছে।

ইরানের পার্লামেন্টের আসনসংখ্যা ২৯০। এছাড়া বিশেষজ্ঞ পরিষদের আসন সংখ্যা ৮৮টি। দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি প্রথম ব্যক্তি হিসেবে তার ভোটাধিকার প্রয়োগ করেন। তিনি এ নির্বাচনকে ‘গুরুত্বপূর্ণ’ আখ্যায়িত করে বলেছেন, ইরানি নাগরিকদের ওপরই দেশের ভবিষ্যৎ নির্ভর করছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ১৯ মে ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেপিএস

শেয়ার করুন