Home ক্রিকেট আত্মবিশ্বাস ফেরানোর সিরিজ আজ শুরু

আত্মবিশ্বাস ফেরানোর সিরিজ আজ শুরু

- Advertisement -

বিশ্বকাপে দুই দলের কোনো দলই খুব ভালো করতে পারেনি। বাংলাদেশ দল তাদের প্রত্যাশার সেমিফাইনালে পৌঁছাতে পারেনি। শ্রীলঙ্কার পারফরম্যান্স ছিল আরো হতাশার। ফলে দুই দলই বিশ্বকাপের পর আত্মবিশ্বাস ফিরে পাওয়ার খোঁজে আছে। এই অবস্থায় আজ থেকে তারা পরস্পরের সঙ্গে শুরু করবে লড়াই।

আজ কলম্বোতে বাংলাদেশ সময় বেলা ৩টা থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে। এই সিরিজে আরও দুটি ওয়ানডে খেলবে বাংলাদেশ—২৮ ও ৩১ জুলাই।

- Advertisement -

বাংলাদেশ এই সিরিজ খেলবে তাদের নিয়মিত একাদশের তিন খেলোয়াড়কে ছাড়াই। ইনজুরির কারণে এই সিরিজ থেকে শেষ মুহূর্তে সরে দাঁড়াতে হয়েছে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। তার বদলে অধিনায়কত্ব করবেন তামিম ইকবাল। ওয়ানডেতে এই প্রথম জাতীয় দলের নেতৃত্ব দেবেন তামিম। এ ছাড়া এই সিরিজে নেই বিশ্বকাপের উজ্জ্বলতম তারকা সাকিব আল হাসান। পবিত্র হজ পালনের জন্য তিনি ছুটি নিয়েছেন। আর নিজের বিয়ে উপলক্ষ্যে ছুটিতে আছেন লিটন দাস।

ফলে বাংলাদেশ দল এই সিরিজে অনেকটাই খর্ব শক্তি নিয়ে মাঠে নামবে। বাংলাদেশের বাকি খেলোয়াড়দের সামনে এটা প্রমাণের একটা বড়ো সুযোগ যে সাকিবদের ছাড়াও তারা ম্যাচ জেতার ক্ষমতা রাখেন।

শ্রীলঙ্কার কাছে এই সিরিজের প্রথম ম্যাচটা অন্তত বিশেষ অর্থ বহন করে। এই ম্যাচ খেলে ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন তাদের দীর্ঘদিনের সৈনিক লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কান খেলোয়াড়রা চাচ্ছেন, এটা জয় দিয়ে মালিঙ্গাকে যাতে তারা বিদায় দিতে পারেন। বিপরীতে বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, তারা এই উসবের সম্ভাবনাটা নষ্ট করে দিতে চান।

কাগজে কলমে এই সিরিজে বাংলাদেশের এগিয়ে থাকারই কথা। শ্রীলঙ্কার চেনা কন্ডিশনে সর্বশেষ সফরে সব ফরম্যাটের সিরিজ ড্র করে ফিরেছিল বাংলাদেশ। তারপর থেকে বাংলাদেশের ক্রিকেট এগিয়েছে এবং শ্রীলঙ্কা আরও বিপদগ্রস্ত হয়েছে। ফলে এই সিরিজে বাংলাদেশকে ফেবারিট মনে না করার কোনো কারণ নেই।

ব্যক্তিগতভাবে একজন মানুষের কাছে সিরিজটা খুব মিশ্র অনুভূতির হওয়ার কথা—চণ্ডিকা হাতুরুসিংহে। তিনি আগে বাংলাদেশের কোচ ছিলেন। এখন শ্রীলঙ্কার কোচ। আর এই সিরিজের পরই তাকে পদত্যাগ করতে বলা হয়েছে। শোনা যাচ্ছে, আবার বাংলাদেশের কোচ হতে পারেন তিনি। ফলে তার আবেগের একটা দোলাচল থাকার কথা সিরিজ জুড়ে।

ইত্তেফাক

- Advertisement -