Home জাতীয় আনন্দ-হুল্লোড়ে মুখর মণ্ডপ,আজ কুমারী পূজা

আনন্দ-হুল্লোড়ে মুখর মণ্ডপ,আজ কুমারী পূজা

- Advertisement -

ঢাকের বাদ্যে মুখর মণ্ডপ। হাজার হাজার হিন্দু ভক্ত-দর্শনার্থী ঢাকেশ্বরী মন্দির, জগন্নাথ হল, শাঁখারিবাজার, সিদ্ধেশ্বরী, বনানীসহ বিভিন্ন মন্দিরে দুর্গাকে দর্শন ও প্রার্থনা-তর্পণে যাচ্ছেন। মুখরিত হয়ে উঠছে প্রতিটি মন্দির প্রাঙ্গণ। আজ মহাষ্টমীর সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এক বালিকার মধ্যে শুদ্ধ নারীর রূপ-চিন্তা করে সনাতনধর্মীরা তাকে ‘দেবী’জ্ঞানে পূজা করবে। কুমারী পূজা কেন করে? শ্রীরামকৃষ্ণের কথামৃতে বলা আছে- ‘সব স্ত্রীলোক ভগবতীর এক-একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ।

প্রথা ও নিরাপত্তার কারণে মেয়েটির নাম এবং পরিচয় পূজা সূচনার পূর্বাব্দী প্রকাশ করা হয় না। সব নারীতে মাতৃরূপ উপলব্ধি করাই কুমারী পূজার লক্ষ্য। আজ সকালে নির্দিষ্ট কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হবে। ফুলের মালা, চন্দন ও নানান অলংকার-প্রসাধন উপাচারে নিপুণ সাজে সাজানো হবে কুমারীকে। এদিকে দুর্গোত্সবে গতকাল কলাবউ স্নান, নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজাশেষে যথারীতি অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন ছিল। বিভিন্ন মন্দিরের পুরোহিতরা জানিয়েছেন, দুর্গাকে বিশেষ রীতি অনুসারে দর্পণে স্নান করানো হয়। দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে তা স্নান করানোর পর বস্ত্র ও নানা উপাচারে মায়ের পূজা দেওয়া হয়।

- Advertisement -

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বেলা সোয়া ১১টার দিকে দেবী দুর্গার চরণে অঞ্জলি প্রদান শুরু হয়। পূজার্থীদের প্রচণ্ড ভিড়ের কারণে পাঁচ দফায় অঞ্জলি অনুষ্ঠান করতে হয়। মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার বলেন, ঢাকেশ্বরী মন্দিরে গতকাল পূজার্থীদের জায়গা দিতে হিমশিম খেতে হয়। দুই ঘণ্টায় প্রায় ছয় হাজার ভক্ত অঞ্জলি দেন।

দুপুরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকেশ্বরী মন্দিরে পূজামণ্ডপ পরিদর্শন করেন। সেখানে তিনি দুস্থ ব্যক্তিদের মধ্যে বস্ত্র বিতরণ করেন। এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার গতকাল ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান স্বামীবাগ লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও রমনা কালীমন্দির পরিদর্শন করেন।

আজ কুমারীপূজা

আজ রোববার দুর্গাপূজার মহাষ্টমীতে মূল আকর্ষণ হবে কুমারীপূজা। ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশনে সকাল সাড়ে নয়টায় হবে কুমারীপূজা। এর আগে ভোর সাড়ে পাঁচটায় অষ্টমী পূজা শুরু হবে। বেলা ১১টা ১ মিনিটে হবে সন্ধিপূজা।

- Advertisement -