তালেবান আন্তর্জাতিক স্বীকৃতি পেতে শুরু করেছে

তালেবান আন্তর্জাতিক স্বীকৃতি পেতে শুরু করেছে
সংগৃহীত ছবি

আফগানিস্তানে তৈরি হয়েছে আরও কয়েকটি দেশের দূতাবাস খোলার সম্ভাবনা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাক্কি এ তথ্য জানিয়েছেন। তিনি বলছেন, নতুন নতুন দেশ দূতাবাস খুলবে- এর অর্থ তালেবান নেতৃত্বাধীন সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে শুরু করেছে। তুরস্ক, ইতালি এবং অতি সম্প্রতি ন্যাটো সদস্য জার্মানিও আফগানিস্তানে দূতাবাস খোলার কথা বলেছে বলে জানান তিনি।

আফগান পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামাকে বলেন, আমাদের দেশে পাকিস্তান, তুর্কমেনিস্তান, কাজাখস্তান এবং ইরানের মতো বেশিরভাগ দেশ তাদের দূতাবাস খুলতে শুরু করেছে। এখন জার্মানিও বিষয়টি নিশ্চিত করেছে।

আমির খান বলছেন, তাদের সরকার মালয়েশিয়াকে আফগানিস্তানে দূতাবাস খোলার বিষয়টি বিবেচনায় নেওয়ার অনুরোধ জানিয়েছে। ভারতের মালয়েশিয়ান হাইকমিশন থেকে আফগানিস্তানে কাজ করে মালয়েশিয়া। দেশটি আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে ড. মহেব রহমান স্পিংহারকে বহাল রাখা হয়েছে বলে জানান মুত্তাকি।

বার্নামার প্রতিবেদক ১৩ জন অংগ্রহণকারীদের মধ্যে একজন যারা মুসলিম কেয়ার মালয়েশিয়ার (এমসিএম) হয়ে আফগানিস্তানে নতুন তালেবানের ক্ষমতায় আসার পর থেকে মানবিক সহায়তা মিশনে যোগ দিয়েছেন।

এর আগে পাকিস্তান সফরে আমির খান মুত্তাকি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন, যারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের কথা বলছে, তারা মূলত দুর্নীতিগ্রস্ত আফগান সরকার গঠন করতে উদ্বুদ্ধ করছে।

সংবাদ সূত্রঃ ডন