আফিফকে বল ছুড়ে মেরে শাস্তি পেলেন শাহিন শাহ আফ্রিদি

আফিফকে বল ছুড়ে মেরে শাস্তি পেলেন শাহিন শাহ আফ্রিদি
সংগৃহীত ছবি

বাংলাদেশ দলের তরুণ ব্যাটার আফিফ হোসেনকে বল ছুড়ে মারায় আইসিসি পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদিকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে। আফ্রিদির নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। আজ রবিবার (২১ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শাহিন শাহ আফ্রিদি আইসিসির লেভেল-১ এর কোড অব কন্ডাক্ট ভাঙেন। কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৯ ভঙ্গ করেন তিনি। এ ধারায় আইসিসি পাকিস্তানি পেসারকে সর্বনিম্ন সাজা দিয়েছে। অভিযোগ গঠন করেন ফিল্ড আম্পায়ার গাজী সোহেল, সোহেল তানভীর এবং থার্ড আম্পায়ার মাসুদুর রহমান মুকুল আর চতুর্থ আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত। পরে আফ্রিদি তার অপরাধ স্বীকার করায় শুনানির প্রয়োজন হয়নি।

এর আগে গতকাল শনিবার (২০ নভেম্বর) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ক্রিজে দাঁড়িয়ে থাকা বাংলাদেশ দলের তরুণ ব্যাটার আফিফ হোসেনকে বল ছুড়ে মারেন শাহিন শাহ আফ্রিদি। বলের আঘাতে যন্ত্রণায় মাটিতে লুটিয়ে পড়েন আফিফ। ইনিংসের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে আফ্রিদিকে ছক্কা মারেন আফিফ হোসেন। পরের বল তিনি ডিফেন্স করেন। বল গড়িয়ে যায় আফ্রিদির দিকে। শাহিন বল ধরেই স্টাম্পে ছুড়ে মারেন। আফিফ দাঁড়িয়ে ছিলেন ক্রিজে। রান নেয়ার কোনো চেষ্টাই করেননি। তা সত্ত্বেও আফ্রিদি সজোরে বল ছুড়ে মারেন।

বল গিয়ে লাগে আফিফের পায়ের পেছন দিকে। তিনি সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়ে যান। আফ্রিদিসহ পাক ক্রিকেটাররা আফিফের কাছে গিয়ে চোট গুরুতর কিনা খোঁজ নেন বটে, তবে শাহিনের এমন আচরণ ক্রিকেটের স্পিরিটবিরোধী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।