Home জাতীয় আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু : রংপুরে

আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু : রংপুরে

- Advertisement -

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রিয়ানা নামের তিন বছরের এক শিশু মারা গেছে। আজ মঙ্গলবার সকাল সাতটায় মারা যায় সে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, রিয়ানার বাড়ি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার নাকাইহাট এলাকায়। তার বাবার নাম আশরাফুল আলম। ঢাকায় এসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় শিশুটি। ঢাকার মাতুয়াইল শিশু হাসপাতালে দুই দিন চিকিৎসাধীন থাকার পর গত শনিবার তাকে ঢাকা থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

- Advertisement -

আজ সকাল ১০টায় হাসপাতালের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রংপুরে প্রতিদিন ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ১৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এ নিয়ে ১৯ জুলাই থেকে আজ ৬ আগস্ট সকাল পর্যন্ত ১৯ দিনের ব্যবধানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১৬২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়।

কিছু রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়ার পরও আজ সকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি আছে ৬৩ জন। এর মধ্যে ৫১ জন পুরুষ, ১১ জন নারী ও ১ জন শিশু। তাদের মেডিসিন ও শিশু বিভাগের পাঁচটি ওয়ার্ডে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। তাদের রক্ত পরীক্ষা করে ডেঙ্গু নিশ্চিত হওয়া গেছে। সেই সঙ্গে হাসপাতালে চিকিৎসাধীন সাতজন ডেঙ্গু রোগী স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। স্থানীয়ভাবে আক্রান্ত ব্যক্তিরা চিকিৎসাসেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

এদিকে ডেঙ্গু শনাক্তকরণ কিটের সংকট দেখা দেওয়ায় হাসপাতালের বাইরে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষা বন্ধ রয়েছে। তবে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে সামান্য কিট সংগ্রহে থাকায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডেঙ্গু পরীক্ষা করা হয়। ডেঙ্গু রোগীর চাপ বেড়ে যাওয়ায় রংপুর মেডিকেলে সাধারণ রোগীর ঠাঁই মিলছে ওয়ার্ডের বাইরে বারান্দায়।

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক সুলতান আহমেদ প্রথম আলোকে বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে ডেঙ্গু শনাক্তকরণ উপকরণ সংকট দেখা দিয়েছে।

- Advertisement -