Home আন্তর্জাতিক আল-কায়েদার একজন শীর্ষ নেতা নিহত

আল-কায়েদার একজন শীর্ষ নেতা নিহত

- Advertisement -

আল-কায়েদার ভারতীয় শীর্ষ নেতা মার্কিন-আফগান যৌথ বাহিনীর অভিযানে নিহত হয়েছেন।আফগানিস্তানের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে বার্তাসংস্থা বিবিসি। দেশটির গোয়েন্দা সংস্থা মঙ্গলবার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

আফগানিস্তানের নিরাপত্তা অধিদপ্তরের তথ্যমতে, আসিম উমর আল-কায়েদার ভারতীয় উপমাহাদেশ শাখার প্রধান ছিলেন। হেলমান্দ প্রদেশের তালেবানের একটি আস্তানায় তার খোঁজে ২৩ সেপ্টেম্বর একটি অভিযান চালায় মার্কিন-আফগান যৌথ বাহিনী। এ অভিযানেই তার মৃত্যু ঘটে।

- Advertisement -

ওই অভিযানে অন্তত ৪০ জন সাধারণ নাগরিকও নিহত হয়েছেন বলে জানা গেছে। তবে যুক্তরাষ্ট্র ও আল-কায়েদা কারও পক্ষ থেকেই আসিমের মৃত্যুর ব্যাপারে কোন নিশ্চয়তা পাওয়া যায়নি।

নিরাপত্তা অধিদপ্তরের একটি টুইটবার্তায় মঙ্গলবার জানানো হয়, মুসা কালা জেলায় তালেবানের একটি শক্তিশালী ঘাঁটিতে যৌথ বাহিনী অভিযান চালায়। অভিযানে আসিমসহ আল-কায়েদা ও আইএসের আরও ৬ জন সদস্য নিহত হয়। নিহত সদস্যদের বেশিরভাগই পাকিস্তানি ছিল বলে জানা গেছে। বিবৃতির সাথে নিরাপত্তা অধিদপ্তর আসিম উমরের জীবিত ও মৃত দুই অবস্থারই ছবি শেয়ার করেছে।

অভিযানের বিস্তারিত আর কিছু এবং মৃতদেহগুলো কি করা হয়েছে তা এখনও জানা যায়নি। গোয়েন্দাসংস্থার কর্মকর্তারা জানান, অভিযানকালে বিমান হামলাও চালিয়েছে যৌথ বাহিনী। এতে অন্তত ৪০ জন সাধারণ নাগরিক মারা গেছেন।

আসিম উমর ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদা-আইএসের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তার ব্যাপারে খুব বেশি তথ্য গোয়েন্দা সংস্থার কাছে নেই। তবে তারা বলছে, সে ভারতীয় নাগরিক। দীর্ঘদিন সে আফগান সীমান্তের কাছে মিরানশাহ শহরে কাটিয়েছিল। মিরানশাহ পূর্বে পাকিস্তানের আদিবাসী জঙ্গিগোষ্ঠীর একটি শক্তিশালী ঘাঁটি বলে বিবেচিত হত। আল-কায়েদায় যোগ দেয়ার আগে সে কাশ্মীরপন্থী সন্ত্রাসীগোষ্ঠী হরকাতুল মুজাহিদিন ও জইশ-ই-মুহম্মদের হয়েও কাজ করেছে বলে জানা গেছে।

- Advertisement -