ইমরান খানকে হটাতে ইসলামাবাদ অবরোধের ডাক, একমত বিরোধীরা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে হটাতে ইসলামাবাদ অবরোধের ডাক দিয়েছে দেশটির অন্যতম প্রভাবশালী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম। আগামী ২৭ অক্টোবর ‘আজাদী মার্চ’ নামে ওই অবরোধ কর্মসূচি পালিত হবে বলে জানিয়েছে দলটি।

বৃহস্পতিবার ইসলামাবাদে এক সাংবাদিক সম্মেলনে জমিয়তে উলামায়ে ইসলামের আমির ও মজলিসে মুত্তাহাদা আমলের প্রধান মাওলানা ফজলুর রহমান এ কর্মসূচি ঘোষণা করেন। খবর ডন ও জিয়ো নিউজ উর্দূর।

তিনি বলেন, সব বিরোধী দল এ বিষয়ে একমত যে বর্তমান সরকার একটি ভুয়া নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে। ২০১৮ সালের ২৫ জুলাইয়ের নির্বাচনকে সবাই প্রত্যাখ্যান করে নতুন নির্বাচনের দাবিতে রাজনৈতিক দলগুলো একমত হয়েছে। এ ভুয়া সরকারকে দেশের জনগণ আর চায় না।

ইমরান খান সরকারের যোগ্যতার ব্যাপারে প্রশ্ন তুলে মাওলানা ফজলুর রহমান বলেন, সরকারের অযোগ্যতার কারণে দেশের অর্থনীতি দিনদিন অবনতির দিকে যাচ্ছে। জনগণের ওপর অহেতুক ট্যাক্স বাড়ানো হয়েছে। দেশের অর্থনীতিসহ সামগ্রিক বিষয়ে সরকারের ব্যর্থতার কারণে আমরা এ ‘আজাদী মার্চ’ ঘোষণা করেছি।

আগামী ২৭ অক্টোবর কাশ্মীরিদের সঙ্গে একাত্মতা পোষণ ও ইমরান খান হটাও আন্দোলন এ বিক্ষোভের মূল প্রতিপাদ্য থাকবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, এদিন সারাদেশ থেকে জনগণ সরকারের পদত্যাগের দাবিতে ইসলামাবাদ অভিমুখে মার্চ করবে। গোটা দেশ থেকে জনতার ঢল নামবে ইসলামাবাদে।শান্তিপূর্ণভাবে আমরা এ কর্মসূচি পালন করব। যদি কোনও বাধা আসে আমাকে গ্রেফতার করলেও দ্বিতীয় নেতৃত্ব প্রস্তুত থাকবে।

এদিকে মাওলানা ফজলুর রহমানের সরকারবিরোধী আন্দোলনে সমর্থন দিতে যাচ্ছে পিপলস পার্টি ও মুসলিম লীগ।

গত মঙ্গলবার ইসলামাবাদে পিপলস পার্টির নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি ও মুসলিম লীগ সভাপতি শাহবাজ শরিফের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখান থেকে তারা মাওলানা ফজলুর রহমানের আন্দোলনে সমর্থন দেয়ার কথা জানান।

বৃহস্পতিবারও মাওলানা ফজলুর রহমানের সঙ্গে বিলাওয়াল ভুট্টো জারদারি সাক্ষাৎ করেছেন। এছাড়া আজাদী মার্চে সরাসরি অংশগ্রহণের ব্যাপারে দলের জরুরি বৈঠক ডেকেছে নওয়াজ শরীফের মুসলিম লীগ।

এর আগে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে আগস্টের মধ্যে পদত্যাগ করতে সময়সীমা বেঁধে দিয়েছিলেন পাকিস্তান জমিয়তে উলামায়ে ইসলামের আমির ও মজলিসে মুত্তাহাদা আমলের প্রধান মাওলানা ফজলুর রহমান।

সরকারকে পদত্যাগের আলটিমেটাম দিয়ে তিনি বলেছিলেন, যদি আগস্টের মধ্যে ইমরান খান পদত্যাগ না করে তাহলে অক্টোবরে সারা দেশ ইসলামাবাদ অভিমুখে মার্চ করবে।

মাওলানা ফজলুর রহমান বলেন, আগামী অক্টোবরের মধ্যে সরকারকে পদত্যাগ করতে হবে। এটা করলে তারা ইসলামাবাদ মার্চ থেকে নিজেদের রক্ষা করতে পারবে।অন্যথায় গোটা দেশ সেই মার্চে যোগ দেবে।

এদিকে মাওলানা ফজলুর রহমান গ্রেফতার হচ্ছেন বলে গুঞ্জন উঠেছে পাকিস্তানের রাজনৈতিক অঙ্গনে।যুগান্তর