জাপানের দুই যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে

জাপানের দুই যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে
জাপানের যুদ্ধজাহাজ - সংগৃহীত ছবি

তিন দিনের শুভেচ্ছা সফরে জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের (জেএমএসডিএফ) ২টি যুদ্ধজাহাজ জেএস উরাগা ও জেএস হিরাডো বাংলাদেশে এসে পৌঁছেছে।

গতকাল শনিবার জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আগামী ১০ জানুয়ারি জাহাজ দুটি বন্দর ছেড়ে যাবে।

চট্টগ্রাম বন্দরে জপানের কমান্ডার ক্যাপ্টেন নোগুচি ইয়াসুশিসহ অন্যান্যদের স্বাগত জানান চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী। সেসময় বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি তাদের অভ্যর্থনা জানিয়েছেন।

বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে জেএস হিরাডো ও জেএস উরাগা আগামী ১০ জানুয়ারি পার্শ্ববর্তী সাগরে একটি শুভেচ্ছা মহড়া পরিচালনা করবে।

জাপানি রাষ্ট্রদূত ইতো ও ক্যাপ্টেন নোগুচি রবিবার চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোজাম্মেল হক, বাংলাদেশ নৌ বহরের কমান্ডার কমোডর মীর এরশাদ আলী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও জাপানের প্রতিনিধিরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

জেএমএসডিএফ এর আগে ২০১২ এবং ২০১৯ সালে দুবার চট্টগ্রামে বন্দর পরিদর্শন করেছে। জাপান এবং বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে তৃতীয়বারের মতো শুভেচ্ছা সফরে এলো জেএমএসডিএফ।