জুলাই থেকে দেশে করোনার গণটিকা শুরু: প্রধানমন্ত্রী

Sheikh Hasina

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন যে, জুলাই মাস থেকে করোনা ভাইরাসের আরও টিকা আসা শুরু হবে। আগামী অর্থবছর থেকে গণটিকা শুরু করে সরকার পর্যায়ক্রমে ৮০ শতাংশ মানুষকে বিনামূল্যে টিকার আওতায় আনবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে উত্থাপিত আগামী ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী একথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সব নাগরিককে বিনামূল্যে করোনা টিকা দেবো। এজন্য যত টাকা লাগবে আমরা দেবো। এই বাজেটে টিকার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। ভারতের সঙ্গে করোনা টিকার চুক্তি হয়। কিন্তু ভারতে এমনভাবে করোনা সংক্রমণ বাড়লো যে টিকা আসা বন্ধ হয়ে যায়। তবে আশা করছি এখন আর আমাদের সমস্যা হবে না। চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কথা হয়েছে। আগামী জুলাই মাস থেকে আরও টিকা আসা শুরু হবে।

‘আমরা ৮০ শতাংশ মানুষকে বিনামূল্যে পর্যায়ক্রমে টিকার আওতায় আনার ব্যবস্থা নিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া হবে যাতে তারা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে। ইতোমধ্যে কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে। টিকা দেওয়া সম্পন্ন হলে কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। আমরা আগামী অর্থবছর থেকে গণটিকা শুরু করতে যাচ্ছি, যাতে মানুষ কর্মসংস্থানে ফিরে যেতে পারে।