‘জয় বাংলা’ না থাকলে দলের নিবন্ধন বাতিল হওয়া উচিতঃ কৃষিমন্ত্রী

Mohammad Abdur Razzaque

‘নির্বাচন কমিশনে নিবন্ধিত যেসব রাজনৈতিক দলের ঘোষণাপত্রে “জয় বাংলা” স্লোগান থাকবে না, তাদের নিবন্ধন বাতিল হওয়া উচিত বলে জানিয়েছেন, কৃষিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মো. আব্দুর রাজ্জাক।

মুক্তিযুদ্ধের সময় “জয় বাংলা” ছিল আমাদের রণধ্বনি। এ স্লোগান দিয়ে যুদ্ধ করে আমরা পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বিজয় অর্জন করেছি। হাইকোর্ট ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে “জয় বাংলা”কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত বলে অভিমত দিয়েছেন। তাই নির্বাচন কমিশনের উচিত নিবন্ধিত দলগুলোকে চিঠি দিয়ে তাদের ঘোষণাপত্রে “জয় বাংলা” স্লোগান অন্তর্ভুক্ত করতে বলা।’

টাঙ্গাইল পাকিস্তানি হানাদারমুক্ত দিবস উপলক্ষে আজ বুধবার টাঙ্গাইল পৌরসভা কর্তৃপক্ষ পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রথম দিন যোগ দিয়ে কৃষিমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা প্রতিবেদন সম্পর্কে এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ‘আমি ডাক্তার নই। এ ব্যাপারে বলতে পারবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকেরা। সেখানকার চিকিৎসকেরা যে সিদ্ধান্ত দেবেন, সেটাই চূড়ান্ত।’

পরে শহীদ স্মৃতি পৌর উদ্যানে টাঙ্গাইল মুক্ত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় কৃষিমন্ত্রী বলেন, নয় মাস যুদ্ধ শেষে ১১ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা টাঙ্গাইলকে হানাদারমুক্ত করেছিলেন। সেই যুদ্ধে একজন কোম্পানি কমান্ডার হিসেবে তিনি আগের দিন রাতে টাঙ্গাইল শহরে প্রবেশ করেন এবং সেখানে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

মুক্ত দিবস উপলক্ষে আজ সকালে শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন স্কুল–কলেজের শিক্ষার্থী ও রাজনৈতিক দলের নেতা–কর্মীরা অংশ নেন।