Home জাতীয় ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের বিরল বইয়ের অংশে আগুন

ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের বিরল বইয়ের অংশে আগুন

- Advertisement -

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের দুর্লভ ও দুষ্প্রাপ্য বইয়ের সংগ্রহ অংশে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে লাগা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। আগুনে আতঙ্ক ছড়ালেও বইপত্র বা শিক্ষার্থীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে গ্রন্থাগারের পেছনের ফটকের দিকের কয়েকটি বৈদ্যুতিক তারে হঠাৎ আগুন লেগে ধোঁয়া ছড়িয়ে পড়ে। ধোঁয়া দেখে আতঙ্কিত শিক্ষার্থীরা দ্রুত গ্রন্থাগার থেকে বেরিয়ে যান। গ্রন্থাগারের নিরাপত্তাসহ বিভিন্ন দায়িত্বে নিয়োজিত কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তবে তাঁরা ব্যর্থ হন।

- Advertisement -

খবর পেয়ে ফায়ার সার্ভিসের নীলক্ষেত ও গুলিস্তান জোনের দুটি ইউনিট ঘটনাস্থলে আসে। তাদের তৎপরতায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

আগুন লাগার পর থেকে নিরাপত্তার স্বার্থে গ্রন্থাগারের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

আগুনের ঘটনার পর গ্রন্থাগারে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, প্রক্টর এ কে এম গোলাম রব্বানীসহ প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা। শাহবাগ থানা থেকে পুলিশও ঘটনাস্থলে যায়।

আগুনের ঘটনার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের কর্মকর্তারা বলেন, গ্রন্থাগারের ইউএন ও আমেরিকান কর্নারে আগুন লেগে বেশি ধোঁয়া ছড়িয়েছে। এই অংশে দুর্লভ ও দুষ্প্রাপ্য বিভিন্ন গ্রন্থ থাকায় ফায়ার সার্ভিস সতর্কতার সঙ্গে আগুন নিভিয়েছে।

প্রক্টর এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, ‘গ্রন্থাগারের পাওয়ার সাপ্লাই বোর্ডে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। তবে তা ছড়িয়ে পড়তে পারেনি ৷ আমাদের সবার তৎপরতায় বইপত্র বা শিক্ষার্থীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।’

- Advertisement -