Home মতামত পৃথিবীতে মানুষের ভালভাবে বেঁচে আছে !

পৃথিবীতে মানুষের ভালভাবে বেঁচে আছে !

- Advertisement -

তপন মাহমুদ লিমন : আচ্ছা,এই পৃথিবীতে মানুষের ভালভাবে বেঁচে থাকার জন্য যে পরিমান খাবার দরকার সেটা কি উৎপাদন হয়? মনে হয়, তার চেয়ে অনেক বেশি খাবার উৎপাদন হয়। তারপরও দুনিয়ার অনেক মানুষ না খেয়ে, আধাপেট খেয়ে জীবন কাটায়। কেন? কারণ এই অনায্য অর্থনতিক ও রাষ্ট্র ব্যবস্থা ইচ্ছাকৃতভাবে সমাজে বৈষম্য জিয়ে রাখে। বন্টন ব্যবস্থাকে এমনভাবে গড়ে তোলেনা যে, এই সমস্যার সমাধান হয়।

এই পৃথিবীতে, যত মানুষ আছে,তাদের থাকার জায়গার নিশ্চয়ই কমতি হবার কথা নয়! কিন্তু কি হচ্ছে? বহু মানুষের ঘর নাই। বহু মানুষের রাষ্ট্র নাই। বহু মানুষের পরিচিতি নাই। কেন? একই উত্তর। এই অনায্য অর্থনতিক ও রাষ্ট্র ব্যবস্থায় পুঁজির মালিকরা, তাদের সহযোগীরা নিজেদের লাভের জন্য, মুনফার জন্য, ক্ষমতার জন্য মানুষে মানুষে ব্যবধান জিয়েই রাখছে, জাতিগত বিরোধ তৈরী করছে।

- Advertisement -

কিন্তু সংকট হলো, আমরা যারা এই জুলুমের শিকার তারাও নানাভাবে তাদের খেলায় পা দিচ্ছি। সংগঠিত হতে পারছিনা। কিংবা ক্ষুদ্র স্বার্থে তাদের সাথে আপোষ করছি, সুবিধা নিচ্ছি।

সমাধান কোথায়? আছে। আমরা যদি সব ঘটনাকে উল্টে পাল্টে দেখতে শিখি, তাহলে নিজদের সমস্যাটা ধরতে পারবো। ভুক্তভোগীর জায়গায় নিজেকে বসিয়ে দেখতে হবে। নিজেকে কোনভাবেই কোনদিক দিয়েই সেরা ভাবা যাবে না। অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হব। সব চিন্তা বা মতের প্রতি সহনশীল হতে হবে। ব্যক্তি চরিত্র থেক দ্বিচারিতা বাদ দিতে হতে। অন্যায়ক অন্যায় বলতে শিখত হবে, সে যেই করুক না কেন। নইলে যে নীরবতার কুন্ডলী তৈরী হবে, তাতে আমরাও একদিন হারিয়ে যাবো। যাচ্ছিই তো!

- Advertisement -