বাংলাদেশকে ধবলধোলাই করে সর্বোচ্চ ধবলধোলাইয়ের রেকর্ড পাকিস্তানের

বাংলাদেশকে ধবলধোলাই করে সর্বোচ্চ ধবলধোলাইয়ের রেকর্ড পাকিস্তানের

শেষ টি-টোয়েন্টিতে গতকাল সোমবার পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে শেষ বলে রুদ্ধশ্বাস এক জয় পেয়েছে। বাবর আজমের দল টানা তিন জয়ে বাংলাদেশকে ধবলধোলাই করেছে। ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ এবারই প্রথম হোয়াইটওয়াশের স্বাদ পেল। পাকিস্তানের জন্য মাহমুদউল্লাহদের তিক্ততার রেকর্ডটাই মধুর হয়ে এসেছে। একে তো প্রতিপক্ষকে ধবলধোলাই, তার ওপর ভারতকে ছাড়িয়ে যাওয়া পাকিস্তানের জন্য মধুরই বটে!

কদিন আগে নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছে ভারত। টি-টোয়েন্টিতে তিন বা ততোধিক ম্যাচের সিরিজে কিউইদের নিয়ে প্রতিপক্ষকে মোট ছয়বার ধবলধোলাইয়ের স্বাদ দিয়েছে ভারত। গতকাল বাংলাদেশকে হারিয়ে ভারতকে ছাড়িয়ে গেছে পাকিস্তান। এই সংস্করণে প্রতিপক্ষকে সর্বোচ্চ সাতবার ধবলধোলাইয়ের রেকর্ড এখন পাকিস্তানের।

ওয়েস্ট ইন্ডিজকে দিয়ে পাকিস্তানের প্রথম এই মিশন শুরু হয়েছিল। ২০১৬ সালে সংযুক্ত আরব আমিরাতে ক্যারিবিয়ানদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল পাকিস্তান। এটা সহ পাকিস্তানের কাছে সর্বোচ্চ দুবার ধবলধোলাই হয়েছে ক্যারিবিয়ানরা। ২০১৮ সালে নিজেদের মাটিতে তাদের এই স্বাদ দিয়েছিল পাকিস্তান। পাকিস্তানের কাছে উইন্ডিজের মতো ভাগ্য বরণ করতে হয়েছে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে আর সর্বশেষ বাংলাদেশ।

এক বছরে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি তিনবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে পাকিস্তান। ২০১৮ সালে আরব আমিরাতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড আর নিজেদের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হারায় তারা। পাকিস্তান পেছনে ফেলা ভারত প্রতিপক্ষকে ছয়বার হোয়াইটওয়াশ করে ২০১৬-২০২১ টানা ছয় বছরে।

ধবলধোলাইয়ের এই রেকর্ডে ভারতের প্রথম শিকার অস্ট্রেলিয়া। ২০১৬ সালে অজিদের তাদের মাটিতে হোয়াইটওয়াশ করেছিল মহেন্দ্র সিং ধোনির দল। দুইবার করে ভারতের ধবলধোলাইয়ের শিকার হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড।