Home ক্রিকেট ভয় তাড়িয়ে অবশেষে জয়

ভয় তাড়িয়ে অবশেষে জয়

- Advertisement -

এস.কে.শাওন: বিশ্বকাপের পর শ্রীলংকা সিরিজ ও আফগানিস্তানের সাথে একমাত্র টেস্টে ব্যর্থতার পর হতাশার সমুদ্রে ভাসছিল টিম বাংলাদেশ!ত্রিদেশীয় টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়ে যেন সেই হতাশার সমুদ্র পাড়ি দিলেন তরুণ আফিফ এবং মোসাদ্দেক।

বৃষ্টির বাঁগড়ায় মাঠে খেলা শুরু হতে বিলম্ব হওয়ায় ম্যাচ গড়ায় ১৮ ওভারে।টসে হেরে জিম্বাবুয়ে ব্যাটিং করে ১৪৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে।জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই কোণঠাসা হয়ে পড়ে ডমিঙ্গোর শিষ্যরা।২৬ থেকে ২৯ রানের মধ্যে ৪ উইকেটের পতন।লিটন ১৪ বলে ১৯ রান করলেও মুশফিক,সাকিব ও সৌম্যের রান ছিল ফোন নাম্বারের ডিজিটের মতো যথাক্রমে ০,১,৪!পরবর্তীতে সাব্বির ও রিয়াদ রানের চাকা সচল রাখার চেষ্টা করেও ব্যর্থ হন। ১৪ রান করে রায়ার্ন বার্লের কাছে উইকেট দেন রিয়াদ।একবার জীবন পেয়েও ১৫ রান করে মাদজিভাতে কাঁটা পরেন সাব্বির।যখন ৯.৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৬০ রান তখনই ত্রাতার ভূমিকায় আফিফ ও মোসাদ্দেক।

- Advertisement -

দলের এই বিপজ্জনক সময়ে আফিফ জিম্বাবুয়ের বোলারদের ওপর ব্যাটিং তান্ডব চালান।জাতীয় দলের হয়ে নিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে মাত্র ২৪ বলেই তুলে নেন ফিফটি।৮টি চার ও ১টি ছক্কায় ২৬ বলে করেন ৫২ রান। তাঁর এই চোখ ধাঁধানো ব্যাটিংয়ের ওপর ভর করেই জয়ের দেখা পায় টিম বাংলাদেশ। ফলশ্রুতিতে ম্যাচসেরার পুরস্কার জিতেন আফিফ। বোলিংয়ে কৃপণতা করার পাশাপাশি ব্যাটিংয়ে ২৪ বলে ৩০ রান করে আফিফকে সঙ্গ দিয়েছেন মোসাদ্দেক সৈকত।মাঠ ছেড়েছেন ম্যাচ জিতিয়ে।

মোসাদ্দেক ও আফিফের ৮২ রানের এই জুটি জিম্বাবুয়ের জয়ের আশা মাটি করে দিয়েছে।শেষ ওভারে আফিফের বিদায়ের পর ২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় টাইগাররা।জিম্বাবুয়ের হয়ে জার্ভিস,চাতারা ও মাদজিভা ২টি করে উইকেট নেন এবং বার্লের সংগ্রহ ১ টি উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে রায়ান বার্ল,মাসাকাদজা ও মুটুমবুদজির ব্যাটিং দৃঢ়তায় চ্যালেঞ্জিং স্কোর গড়ে জিম্বাবুয়ে। ৫টি চার ও ৪টি ছক্কায় রায়ান বার্ল ৩২ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন।তাকে সঙ্গ দেওয়া মুটুমবুদজি করেন ২৬ বলে ২৭* রান।দলপতি মাসাকাদজার সংগ্রহ ২৬ বলে ৩৪ রান।বাংলাদেশের অভিষিক্ত তাইজুল,মোস্তাফিজ,সাইফউদ্দিন ও মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।

শ্রীলংকা সিরিজ ও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে পরাজয়ের পর হয়তো জিম্বাবুয়ের বিপক্ষেও জয় নিয়ে ভয় ঢুকে গিয়েছিল সাকিবদের মনে!অবশেষে ভয় তাড়িয়ে জয় পেল বাংলাদেশ।নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেতে এই জয়টা যে খুব দরকার ছিল টাইগারদের!

সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে : ১৮ ওভারে ১৪৪/৫ (টেইলর ৬, মাসাকাদজা ৩৪, আরভিন ১১, উইলিয়ামস ২, মারুমা ১, বার্ল ৫৭*, মুটুমবুদজি ২৭*; সাকিব ৪-০-৪৯-০, তাইজুল ৩-০-২৬-১, সাইফ ৪-০-২৬-১, মোস্তাফিজ ৪-০-৩১-১, মোসাদ্দেক ৩-০-১০-১)। বাংলাদেশ: ১৭.৪ ওভারে ১৪৮/৭ (লিটন ১৯, সৌম্য ৪, সাকিব ১, মুশফিক ০, মাহমুদউল্লাহ ১৪, সাব্বির ১৫, মোসাদ্দেক ৩০*, আফিফ ৫২, সাইফ ৬*; উইলিয়ামস ৩-০-৩১-০, জার্ভিস ৪-০-৩১-২, চাতারা ৪-০-৩২-২, বার্ল ৩-০-২৭-১, মাদজিভা ৩.৪-০-২৫-২)। ফল: বাংলাদেশ ৩ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: আফিফ হোসেন ধ্রুব

- Advertisement -