Home মতামত মানুষের ভাবনা

মানুষের ভাবনা

- Advertisement -

তপন মাহমুদ লিমন : কি আশ্চর্য ব্যাপার! বাঙালিরা এখন জাতি নিপীড়নকারী মিয়ানমারের সামরিক জান্তা, অং সাং সুচিকে গালি দিতে ভুলে গেছে! তারা এখন রুটিন করে সকাল বিকাল রোহিঙ্গাদের গোষ্ঠী উদ্ধার করছে।

তারা কতটা পশ্চাৎপদ, বর্বর, অশিক্ষিত, মূর্খ, অকৃতজ্ঞ এমন নানা অভিধায় তাদের বিশেষায়িত করা হচ্ছে! কিন্তু তাদের উপর যারা বর্বর নির্যাতন চালিয়েছন, তাদের ব্যাপারে নিশ্চুপ হয়ে গেলেন অকস্মাৎ? তাদের এই রোহিঙ্গা বিদ্বেষ, জাতি বিদ্বেষ, আদতে তো মায়ানমার সরকারকে জাস্টিফাইড করছে।

- Advertisement -

তাহলে এত রোহিঙ্গা পাঠাবেন কিভাবে? খুশির জন্য, খুশিদের জন্য কোন সহানুভূতি নেই! ঠিক আছে মানলাম, আপনাদের বিশ্ববিদ্যালয় পড়ে, নাম গোপন করে,সে বিশাল অন্যায় করেছে। কিন্তু এই কথাটি কেন বলছেন না যে, মায়ানমার সরকার, তাদর বিশ্ব সাম্রাজ্যবাদী দোসর চীন, ভারত, রাশিয়ার জন্য লখো রোহিঙ্গার পড়াশোনার স্বপ্ন ধুলিস্মাৎ হয়ে যাচ্ছে! দিনের পর দিন একটা জাতি মানবেতর জীবন যাপন করছে! তাই বলি, গালিটা ঠিক জায়গায় দেন। মনে রাখবেন, এই বেঠিক জায়গায় গালানোর অভ্যাসের কারণে, উচিত কথাটা ঠিকঠাক বলতে না পারার জন্য আজ আমি আপনিও কোন না কোন উপায়ে নিপীড়নের শিকার।

গণতন্ত্রহীনতার শিকার। ফ্যাসিজমের শিকার। মৌলবাদের শিকার।পূজিবাদের শিকার। ধর্মতন্ত্রের শিকার।

- Advertisement -