Home মতামত মানুষ আসলেই একটা অদ্ভুত প্রজাতি

মানুষ আসলেই একটা অদ্ভুত প্রজাতি

- Advertisement -

তপন মাহমুদ লিমন : মানুষ আসলেই একটা অদ্ভুত প্রজাতি। মানুষের মন সত্যিই বিচিত্র। একই মানুষ যে কত ধরণের পরিচয়/ সংস্কৃতি/ চিন্তা ধারণ করতে পারে তার কোন শেষ নেই।

ধরেণ একজন রবীন্দ্রনাথকে ভালবাসে। সে আবার একশ্বরবাদী নয়। মুর্তি পূজা করে। আবার যে রবীন্দ্রনাথ মূর্তি পূজা টুজা করতেন না, সেই রবীন্দ্রনাথের গান গেয়েই তিনি আবার পূজা আচরা করেন। কি বিচিত্র নাা!

- Advertisement -

ধরেণ আরেকজন, ভারতে হিন্দুত্ববাদের কড়া সমালোচক! সে ধর্মীয় রাজনীতির উত্থানে বেশ চিন্তিত! কিন্তু সে আবার বাংলাদেশে ইসলামী জাতীয়তাবাদের সমর্থক। রাষ্ট্র ধর্ম ইসলামকে যুক্তিযুক্ত মনে করে।

একজন ধরেণ, ধর্ম মানেন না। ধর্মের আচার তার ভাল লাগে না। এবং কেউ একজন কেন প্রকাশ্যে নাস্তিকতা চর্চা করতে পারবে না, নিজের মত প্রকাশ করতে পারবে না, সে অধিকার প্রতিষ্ঠায় জানও দিয়ে দিতে চায়। কিন্তু রাষ্ট্রের প্রতীক, যেমন পতাকা, জাতীয় সংগীত ইত্যাদিকে ধর্ম মানেন, এ নিয়ে সে কোন কথা সহ্য করতে পারে না! সে ব্যাপারে একগুয়ে গোঁড়া মৌলবাদী!

এমন অনেক দ্বি-ত্রি-চৌচারিতার উদাহরণ দেয়া যাবে। মানুষের এই বিচিত্রতার কারণ কি? আমাদের চিন্তার সীমাবদ্ধতা? নাকি জ্ঞান চর্চার সঠিক পদ্ধতির ঘটাতি? নাকি স্রেফ মূর্খতা!

- Advertisement -