মেসি সর্বকালের সেরা ফুটবলার নন, তবে তার সময়ে তিনিই সেরা: রোনালদিনহো

লিওনেল মেসিকে অনেকে ইতিহাসের সেরার আসনে বসান। আবার কেউ কেউ বলেন, তার মতো ফুটবলার নেই, কিংবা আর আসবে না। তবে রোনালদিনহো এমন থিওরিতে বিশ্বাসী নন। তিনি মনে করছেন, মেসি সর্বকালের সেরা ফুটবলার নন, তবে তার সময়ে তিনিই সেরা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্রাজিলিয়ান সুপারস্টার বলেন, ‘আমি কখনও বলিনি যে, মেসি সবার সেরা। তবে এটা সত্য, এই সময়ে সে-ই সেরা ফুটবলার। তার সঙ্গে এখনকার কারও তুলনা চলে না।’

খুব কাছে থেকে মেসিকে দেখেছেন রোনালদিনহো। একসঙ্গে বার্সার হয়ে মাঠ মাতিয়েছেন দু’জন। কাতালানদের ওই সময়টা ছিল স্বর্ণালি সময়, যখন তাদের আক্রমণভাগে মেসির সঙ্গে ছিলেন রোনালদিনহোও।

বল পায়ে মেসি দুর্দান্ত। এখন পর্যন্ত জিতেছেন রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর। ফিফার বর্ষসেরার পুরস্কারও উঠেছে ছয়বার। আর ক্লাব বার্সার হয়ে প্রায় সব শিরোপাই জিতেছেন তিনি। সেই মেসিকে বর্তমান সময়ের সেরা ভাবতে সমস্যা নেই রোনালদিনহোর। তবে ফুটবল ইতিহাসের নয়। তার মনে হয়, সর্বকালের সেরা ফুটবলার বাছা মোটেও সহজ কাজ নয়।

তিনি নিজেও বলতে পারবেন না কে এই সিংহাসনের যোগ্য, ‘আমি তার সঙ্গে সর্বকালের সেরার তুলনা টানতে চাই না। কেননা এটা সত্যিই নির্দিষ্ট করা কঠিন। পেলে, রোনালদো নাকি ম্যারাডোনা, না অন্য কেউ। আসলে নিশ্চিত করে কাউকে বলা যায় না।’