মোদি- শিনজো আবের সাক্ষাৎ সুবিধাজনক সময়ে

Shinzō Abe-Narendra Modi

ভারতের আসাম রাজ্যে চলছে নাগরিকত্ব সংশোধন বিল পাসের প্রতিবাদে বিক্ষোভ। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তাই ভারত সফর স্থগিত করেছেন। পরবর্তী সময়ে উভয় পক্ষের জন্য সুবিধাজনক এক সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা করছেন তিনি। জাপানি দৈনিক ‘আসাহি শিম্বুন’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে স্থানীয় সময় গতকাল শুক্রবার এই সংবাদ প্রচার করে।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, আসামের পরিস্থিতি সম্পর্কে জানার পর জাপান সরকার সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। জাপানের প্রধানমন্ত্রী পরে কখন তাঁর ভারতীয় প্রতিপক্ষের সঙ্গে সাক্ষাৎ করবেন, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

জাপানের অন্যান্য সংবাদমাধ্যমেও প্রচারিত হয়, দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে তাঁর তিন দিনের ভারত সফর স্থগিত করেছেন। আগামীকাল রোববার আসামে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শিনজো আবের শীর্ষ বৈঠকে বসার কথা ছিল। আবে পরিকল্পনা করছিলেন, সেখান থেকে পাশের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন নিহত জাপানি সৈন্যদের স্মরণে নির্মিত একটি স্মারক স্মৃতি স্থাপনায় যাবেন।

নাগাল্যান্ডের কোহিমাও জাপানের প্রধানমন্ত্রীর সফর তালিকায় অন্তর্ভুক্ত ছিল। কোহিমার যুদ্ধে পরাজয় জাপানের পশ্চিমমুখী অগ্রযাত্রা থামিয়ে দিয়ে যুদ্ধের গতি ঘুরিয়ে দিয়েছিল। সেই যুদ্ধে ৩০ হাজারের বেশি জাপানি সৈন্য প্রাণ হারান।

কাল রোববার আসামের গুয়াহাটিতে মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে মিলিত হয়ে পরে এক যৌথ সংবাদ সম্মেলনে দুই প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা ছিল। দুই নেতা তাঁদের শীর্ষ বৈঠকে আসামসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর নিরাপত্তা সমস্যা ও অর্থনৈতিক উন্নয়ন নিয়ে মতবিনিময়ের পরিকল্পনা করছিলেন।