‘ওয়াইফাই’ পাসওয়ার্ড নিয়ে সংসদে আইনমন্ত্রীর টিপ্পনী

‘ওয়াইফাই’ পাসওয়ার্ড নিয়ে সংসদে আইনমন্ত্রীর টিপ্পনী
বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা আইনমন্ত্রী আনিসুল হক - ফাইল ছবি

জাতীয় সংসদ কক্ষে ওয়াই-ফাই ব্যবহার নিয়ে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা আইনমন্ত্রী আনিসুল হকের টিপ্পনীর মুখে পড়েছেন।

জাতীয় সংসদে গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) ‘বিরোধী দলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ পাসের আলোচনার সময় এ ঘটনা ঘটে।

বিএনপির রুমিন ফারহানা জাতীয় সংসদ কক্ষে মোবাইল ফোনের নেটওয়ার্ক না থাকার অভিযোগ তুললে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে ওয়াইফাই সংযোগ নেওয়ার জন্য বলেন। তখন আইনমন্ত্রী আনিসুল হক ‘টিপ্পনী’ কেটে বলেন, ‘ওয়াইফাইয়ের কোড (পাসওয়ার্ড) ‘জয়বাংলা’ তাই বোধহয় উনি ব্যবহার করবেন না।’

এসময় সরকারি দলের আসনগুলোতে হাসির হীরক পড়ে। গতকাল মঙ্গলবার সংসদে ‘বিরোধীদলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ পাসের প্রক্রিয়ার সময় এ ঘটনা ঘটে।

বিলটির জনমত যাচাইয়ের প্রস্তাব দেওয়ার সময় বিএনপির রুমিন ফারহানা তার নেত্রী খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর দাবি করেন। শারীরিক অবস্থা বিবেচনা করে রুমিন ফারহানা ‘আইনগতভাবে’ খালেদাকে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়ার দাবি করেন। তবে আইনমন্ত্রীর জবাবের সময় রুমিন ফারহানা অনুপস্থিত ছিলেন।

পরে সংশোধনী প্রস্তাব তোলার সময় রুমিন বলেন, ‘থ্রিজি, ফোরজি, ফাইভজির কথা শুনি। কিন্তু সংসদে নেটওয়ার্ক থাকে না মাননীয় স্পিকার।’

আইনমন্ত্রী উল্লেখ করা ৪০১ ধারা ইন্টারনেটে দেখার জন্য রুমিন ফারহানা সংসদ কক্ষের বাইরে গিয়েছিলেন বলে তিনি জানান। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রুমিন ফারহানাকে সংসদের ওয়াইফাই ব্যবহার করার পরামর্শ দেন। এসময় রুমিন কিছু বলার চেষ্টা করেন তবে মাইক বন্ধ থাকায় তা শোনা যায়নি।

আইনমন্ত্রী আনিসুল হক রুমিনের কথার জবাব দিতে উঠে বলেন, ‘ওয়াইফাইয়ের কোড জয় বাংলা বলে উনি ব্যবহার করবেন না বলে শুনলাম।’