সুপার টাইফুনে লণ্ডভণ্ড ফিলিপাইনে মৃত্যু বেড়ে ৩৭৫

সুপার টাইফুনে লণ্ডভণ্ড ফিলিপাইনে মৃত্যু বেড়ে ৩৭৫
সংগৃহীত ছবি

সুপার টাইফুন ‘রাই’- এর আঘাতে লণ্ডভণ্ড ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে ৩৭৫ জনে দাঁড়িয়েছে। এতে আরও অন্তত ৫০০ মানুষ আহত হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৫৬ জন। নিখোঁজদের সন্ধানে উদ্ধার কাজ চলছে।

জানা গেছে, সুপার টাইফুন ‘রাই’ গত বৃহস্পতিবার দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে আঘাত হানে। এতে এসব অঞ্চলের অসংখ্য গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। প্লাবিত হয় বহু গ্রাম। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক এলাকা।

সুপার টাইফুনের আঘাতে বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসব সবকিছুই। বাড়িঘর ও সৈকতের রিসোর্টগুলো থেকে তিন লাখের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয় অন্যত্র।

দুর্যোগকবলিত এলাকায় এখনো উদ্ধার কাজ চালাচ্ছেন পুলিশের সঙ্গে দেশটির সামরিক বাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস কর্মীরা। কয়েক হাজার সংশ্লিষ্ট সদস্য উদ্ধার কাজে অংশ নিয়েছেন।

জানা গেছে, সুপার টাইফুন রাই ফিলিপাইনের জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। টাইফুনে জনপ্রিয় পর্যটন স্পট বোহোল রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেই মারা গেছেন ৪৯ জন। ঘূর্ণিঝড় রাই-এর আঘাতে চার লাখ ৯০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন দেশটিতে।

সংবাদ সূত্রঃ বিবিসি ও দ্য গার্ডিয়ান