গাইবান্ধায় নদী ভাঙনে শতাধিক পরিবার গৃহহীন

মাত্র এক সপ্তাহে ব্রহ্মপুত্রের অব্যাহত ভাঙনে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার উড়িয়া ইউনিয়নের ভূষিরভিটা গ্রামে শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। এর আগে নদীগর্ভে বিলীন হয়েছে আরো তিন শতাধিক ঘরবাড়ি ও আবাদি জমি।

রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন ভূষিরভিটা গ্রাম ঘুরে দেখা যায়, নদী ভাঙনে ঘরবাড়ি হারিয়ে পরিবারগুলো বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এবং বিভিন্ন উঁচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর দিনযাপন করছে।

ভুক্তভোগীরা জানান, গেল বন্যায় পানির তীব্র স্রোতে এ গ্রামে নতুন করে ভাঙন শুরু হয়। এছাড়া গত বছর বালাসী থেকে বাহাদুরাবাদঘাট পর্যন্ত বিআইডব্লিউটিএর উদ্যোগে নৌ চ্যানেল স্বাভাবিক করতে ব্রহ্মপুত্রে ড্রেজিং করায় বন্যার পানিতে ওই এলাকায় তীব্র স্রোতের সৃষ্টি হলে তখন থেকেই নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করে।

ভাঙন রোধে বিভিন্ন সময়ে পানি উন্নয়ন বোর্ডের কাছে আবেদন জানালেওকোনো প্রতিকার মেলেনি বলে অভিযোগ স্থানীয়দের।

এ ব্যাপারে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান জানান, ব্রহ্মপুত্রের নৌ চ্যানেল স্বাভাবিক রাখতেওই পয়েন্টে পুনঃখননের লক্ষ্যে ড্রেজিং করায় এ এলাকায় পানির স্রোত বেড়ে গেছে এবং ভাঙন প্রকট আকার ধারণ করেছে। ভাঙন রোধে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।