সর্বোচ্চ রেকর্ড পরিমাণ বৃষ্টি, রংপুরে পানিবন্দী ৪০ হাজার মানুষ

দেশের সর্বোচ্চ রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে রংপুরে। এতে শহরের অলিগলি পানির নিচে তলিয়ে গেছে এবং চলাচলের অযোগ্য হয়ে পড়েছে অনেক সড়ক। বাড়ি-ঘরে পানি প্রবেশ করায় অন্তত ৪০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শনিবার রাত ১০টা থেকে আজ রবিবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রংপুর নগরীর নিচু এলাকার বেশিরভাগ রাস্তা ৩-৪ ফুট পানিতে তলিয়ে গেছে। নগরীর বাবু খাঁ ও কামার পাড়া, জুম্ম্পাড়া, কেরানীপাড়াসহ অন্তত ৫০টি মহল্লার প্রধান সড়কসহ বাড়ি-ঘর তলিয়ে গেছে এবং আশে-পাশের নিচু এলাকার বাড়িতে পানি প্রবেশ করায় হাজার হাজার পরিবার বাড়ি ঘর ছেড়ে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। রাত থেকে অবিরাম বৃষ্টিতে বাড়ির ভেতরে পানি ঢুকে পড়ায় চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

বৃষ্টিতে শ্যামা সুন্দরী খাল তলিয়ে যাওয়ায় লোকালয়ে পানি ঢুকেছে। এলাকাবাসী জানায়, ৮৮ সালের বন্যার পর এমন অবস্থা তারা দেখেনি।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া বিদ মোস্তাফিজুর রহমান জানান, বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টি এভাবে চললে নগরীর বেশিরভাগ এলাকা তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।