১৫৩ কেজি ওজনের সিঙারা

জনপ্রিয় এশিয়ান স্ন্যাক্সের বিশাল সংস্করণ হিসেবে লন্ডনে ১৫৩ কেজি ওজনের (৩৩৭ দশমিক ৫ পাউন্ড) একটি দৈত্যাকার সিঙারা তৈরি করা হয়েছে। বিশ্বের সর্ববৃহৎ সিঙারা হিসেবে এরইমধ্যে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের কর্মকর্তারা এটিকে স্বীকৃতিও দিয়েছেন। খবর- এনডিটিভির।

১৫৩.১ কেজি ওজনের এ সিঙারাটি তৈরি করেছেন মুসলিম এইড ইউকে চ্যারিটির ১২ জন স্বেচ্ছাসেবী। বিশালাকার সিঙারাটি তৈরির পর পূর্ব লন্ডন মসজিদের চৌবাচ্চা আকৃতির পাত্রে সেটি ডুবো তেলে ভাজা হয়।

গিনেস বুক অফ ওয়ার্ল্ডের রেকর্ড অনুযায়ী, এরআগে সর্ববৃহৎ সিঙারা তৈরি করেছিল লন্ডনের ব্র্যাডফোর্ড কলেজ। ২০১২ সালের জুন মাসে উত্তর ইংল্যান্ডের ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে ১১০.৮ কেজি ওজনের সিঙারাটি বানানো হয়।

দৈত্যাকার সিঙারা তৈরি উদ্যোগের আয়োজক ফরিদ ইসলাম (২৬) এএফপিকে বলেছেন, ‘আমার হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল। সিঙারাটা ভেঙে যাবে মনে হওয়ায় খুব চিন্তা হচ্ছিল। এতে ফাটল দেখা দিতেই ভয় পেয়ে গিয়েছিলাম।’

তৈরির পর প্রায় ১৫ ঘণ্টা ধরে সিঙারাটি প্রায় শতাধিক গৃহহীন মানুষের মধ্যে ভাগ করে খেতে দেওয়া হয় বলে জানা গেছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারক প্রবীণ প্যাটেল বলেন, ত্রিকোণাকার দেখতে এটি ময়দা, আলু, পেঁয়াজ ও ডাল দিয়ে তৈরির পর ভাজা হয়। পরে এটি সিঙারার মতো দেখতে এবং খাবার উপযোগী হয়।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, ২৩ আগস্ট ২০১৭,

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি