১৯ বলেই ইতিহাস গড়লেন স্টেইন

অপেক্ষাটা প্রায় দীর্ঘ ছয় মাসের। গত জুলাই মাসে ডেল স্টেইন শ্রীলঙ্কার বিপক্ষে ছুঁয়েছিলেন শন পোলকের ৪২১ উইকেটের রেকর্ড। প্রায় ১০ বছর আগে দক্ষিণ আফ্রিকার পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়ে রেখেছিলেন পোলক। সেই রেকর্ড ছুঁয়ে শীর্ষে ওঠার অপেক্ষায় ছিলেন ডেল স্টেইন।

পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টে সবার আলোচনার বিষয় ছিলো এটিই, যে কখন এই রেকর্ড নিজের করে নেবেন ‘স্টেইন গান’ খ্যাত স্টেইন। অপেক্ষাটা দীর্ঘ করেননি স্টেইন। নিজের স্পেলের মাত্র ১৯তম বলেই পোলককে পেছনে ফেলে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী হয়ে গিয়েছেন তিনি।

পাকিস্তানের ইনিংসের ৭ম ও নিজের ৪র্থ ওভারের প্রথম বলে ফাখর জামানকে স্লিপে দাঁড়ানো ডিন এলগারের হাতে ক্যাচ বানিয়ে ইজের টেস্ট ক্যারিয়ারের ৪২২তম উইকেটটি দখল করেছেন স্টেইন গান।

প্রায় ১৩ বছরের ক্যারিয়ারে শন পোলক ৪২১ উইকেট নিতে খেলেছিলেন ১০৮টি টেস্টে, বোলিং করতে হয়েছিল ২০২টি ইনিংসে। তার এ রেকর্ড ভাঙতে স্টেইনের প্রয়োজন পড়লো কেবল ৮৯টি টেস্টে ১৬২টি ইনিংস।

২০০৪ সালে টেস্ট অভিষেক হওয়ার পর এখনো পর্যন্ত ৮৯তম ম্যাচ খেলতে নামা স্টেইন সাদা পোশাকের ক্রিকেটে ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ২৬ বার, ম্যাচে ১০ উইকেট শিকার করেছেন ৫ বার।

ম্যাচে ১০ উইকেট বা ইনিংসে ৫ উইকেট নেয়ার তালিকাতেও দক্ষিণ আফ্রিকানদের মধ্যে সেরা স্টেইন। দ্বিতীয় সর্বোচ্চ ২০ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অ্যালান ডোনাল্ড, ৪ বার করে ম্যাচে ১০ উইকেট নিয়েছেন মাখায়া এনটিনি ও কাগিসো রাবাদা।

টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান হিসেবে ৪০০ উইকেট নেয়ার মাইলফলকটা স্টেইন ছুঁয়েছিলেন প্রায় সাড়ে তিন বছর আগে। তখন থেকেই অপেক্ষা প্রোটিয়াদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারী হবেন ৩৫ বছর বয়সী ডানহাতি পেসার ডেল স্টেইন।

কিন্তু এরপর ২০১৬ সালের অস্ট্রেলিয়া সফরে গিয়ে পড়েন গুরুতর কাঁধের ইনজুরিতে। সে ইনজুরির কারণে প্রায় ২৬ মাস ছিলেন মাঠের বাইরে, অনেকই ধরে নিয়েছিলেন হয়তো আর মাঠে ফেরা হবে না ‘স্টেইন গান’ খ্যাত স্টেইনের।

তবে স্টেইন ফিরেছেন এবং আবারও এগিয়ে চলেছেন আপন মহিমায়। ইনজুরি থেকে ফিরে নিজের আগুনে রূপে প্রত্যাবর্তন করতে খানিক সময় নিয়েছেন। আর এবার পোলকের রেকর্ড ভেঙে দিয়ে হলেন দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারী।

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস