Home খেলা আফগান ঘূর্ণিতে মুখ থুবড়ে পড়লো ভারতের ব্যাটিং

আফগান ঘূর্ণিতে মুখ থুবড়ে পড়লো ভারতের ব্যাটিং

- Advertisement -

মাঝপথে এসে ইংল্যান্ড বিশ্বকাপে রঙ ছড়াতে শুরু করেছে। শুরুর দিকে ঘটেনি কোন অঘটন। দুর্দান্ত গতিতে ছুটেছে ইংল্যান্ড-ভারতের মতো দল। শুক্রবার ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জমিয়ে দিয়েছে শ্রীলংকা। এবার আফগানিস্তান নতুন করে গণণাযন্ত্র নিয়ে বসার আভাস দিল। এখন পর্যন্ত জয়হীন-ছন্নছাড়া আফগানিস্তান শক্তিশালী ভারতকে আটকে দিল ২২৪ রানে। এখন দেখার বিষয় জাজাই-শাহেদিরা এই রান টপকাতে পারেন কি-না।

আফগানিস্তানের শক্তির জায়গা তাদের স্পিন। কিন্তু ইংল্যান্ড কন্ডিশনে তারা সুবিধা করতে পারছিলেন না। তবে আসর গড়াতেই উইকেট শুষ্ক হয়েছে। দুয়ার খুলেছে স্পিনারদের জন্য। আদর্শ উইকেট পেয়ে তাই ভারতের ইনিংসের শুরুতেই মুজিব-উর এবং মোহাম্মদ নবী থমকে দেয় ভারতকে। দলের ৭ রানে ব্যক্তিগত এক রানে মুজিব উর দৃষ্টিনন্দনভাবে বোল্ড করেন আগের ম্যাচে সেঞ্চুরি করা রোহিত শর্মাকে। এরপর ধীরে ৩০ রানের ইনিংস খেলে ফেরেন অপর ওপেনার কেএল রাহুল। তিনি অধিনায়ক কোহলির সঙ্গে পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন।

- Advertisement -

বিরাট কোহলি এবং বিজয় শঙ্করে আশা দেখছিল ভারত। কিন্তু ভালো খেলা বিজয় ২৯ রান করে আউন হন। অপর প্রান্তে থাকা কোহলিকে অবশ্য স্পিন দিয়ে কাবু করতে পারছিলেন না রশিদ খানরা। তবে ৬৩ বলে ৬৭ রান করার পরে শট খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দেন বিরাট। ধোনি এবং কেদার যাদব এরপরে কচ্ছপ গতিতে খেলতে শুরু করেন। দু’জনে তাই ১৪ ওভার খেলেও বোর্ডে বেশি রান যোগ করতে পারেননি।

ধোনি দলকে হতাশ করে ৫২ বলে ২৮ রান করে ফিরে যান। অপর প্রান্তে ব্যাটিংয়ে এসে ফিরে যান হার্ডিক পান্ডিয়াও। তবে কেদার যাদব৬৮ বলে ৫২ রানের ইনিংস খেলে শেষ ওভারে আউট হন। তার ব্যাটিংয়েই লড়াই করার মতো সংগ্রহ পায় ভারত।

বিশ্বকাপে অন্যতম ফেবারিট হয়ে আসা ভারত স্পিনে সাবলীল দল। কিন্তু আফগান স্পিনারদের জবাব তারা খুঁজে পায়নি। ভারতের আট উইকেটের পাঁচটিই নেন স্পিনাররা। এরমধ্যে দুই উইকেট নেন মোহাম্মদ নবী। লেগ স্পিনে রশিদ খান, রহমত শাহরা নেন দুই উইকেট। শুরুর উইকেটটি পান মুজিব-উর। পেস আক্রমণে থাকা গুলবাদিন নাঈব দুটি এবং আফতাব আলম একটি উইকেট নেন।

লেটেস্টবিডিনিউজ/এনপিবি

- Advertisement -