মাধ্যমিক পাশ না করেই পাইলট হয়েছেন ৫ জন!

- Advertisement -

মাধ্যমিক পাশ না করে যে দেশে বাস পর্যন্ত চালানো যায় না, সে দেশেই মাধ্যমিক স্তর পাশ ছাড়াই বিমান চালাচ্ছেন ৫ পাইলট। শুনতে অদ্ভুত হলে সত্য, এমনই ৫ বিমানচালক রয়েছেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে (পিআইএ)। 

জিনিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন  মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির সুপ্রিম কোর্টকে এমনই চমকে দেওয়ার মতো তথ্য দেওয়া হয়েছে। শুধু তাই নয় আরও অনেক বিমানচালক রয়েছেন যাদেরও শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

- Advertisement -

শুক্রবার পিআইএ’র দেওয়া এসব তথ্য জেনে রীতিমতো চমকে উঠেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি ইজাজুল আহসান। এ বিষয়ে ভরা আদালতেই তিনি বলেন, মাধ্যমিক স্তর পাশ না করলে বাস পর্যন্ত চালানো যায় না, আর হাজার হাজার মানুষের জীবন হাতে নিয়ে তারা বিমান চালাচ্ছেন!

সম্প্রতি যোগ্যতার প্রমাণপত্র জমা দিতে অস্বীকার করায় পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের ৫০ কর্মীকে বরখাস্ত করা হয়েছে। পিআইএ’র কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে একটি মামলা উঠেছে সুপ্রিম কোর্টে। 

আদালতকে দেশটির বিমান পরিবহন মন্ত্রনালয় জানিয়েছে, সংস্থার ৪ হাজার ৩শ’ ২১ কর্মীর শিক্ষাগত যোগ্যতা যাচাই করে দেখা হয়েছে। ৪০২ জনের তথ্য যাচাই এখনও বাকি।  মামলার শুনানিতে বিচারপতি নিসার পিআইএ-র ৪৯৮ পাইলটের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, বর্তমানে লোকসানে চলেছে পাকিস্তান ইন্টারন্যাশন্যাল এয়ারলাইন্স। এই খাতে ১ হাজার ৭০০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে দেশটির সরকার। এ কারণে পিআইএ’কে ঢেলে সাজানোর কাজ শুরু হয়েছে। এর অংশ হিসেবেই কর্মীদের শিক্ষাগত যোগ্যতা যাচাই কাজ শুরু হয়েছে।

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে

- Advertisement -