যুক্তরাষ্ট্রে ট্রাকের সঙ্গে ট্রেনের সংঘর্ষে হতাহত ৫৩

যুক্তরাষ্ট্রে ট্রাকের সঙ্গে ট্রেনের সংঘর্ষে হতাহত ৫৩
ট্রাকের সঙ্গে ট্রেনের সংঘর্ষ - সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে ট্রেন লাইনচ্যুত হয়ে ৩জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৫০ জন।

স্থানীয় সময় গতকাল সোমবার মিসৌরি অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে একটি অনিয়ন্ত্রিত ক্রসিংয়ে ট্রাকের সংঘর্ষের পর ট্রেন লাইনচ্যুতি ও হতাহতের এ ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত ট্রেনটিতে দুই শতাধিক যাত্রী ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার উত্তর মিসৌরিতে অনিয়ন্ত্রিত ক্রসিংয়ে ডাম্প ট্রাককে ধাক্কা দেওয়ার পর দুই শতাধিক যাত্রী বহনকারী একটি আমট্রাক ট্রেন লাইনচ্যুত হয়। এতে তিনজন নিহত হন। নিহতদের দুজন ট্রেনের যাত্রী এবং অন্যজন ট্রাকের আরোহী ছিলেন। এ ঘটনায় আরও অন্তত ৫০ জন আহত হয়েছেন বলেও জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রেলরোড প্যাসেঞ্জার করপোরেশন মূলত আমট্রাক নামে ব্যবসা পরিচালনা করে থাকে। সংস্থাটি জানিয়েছে, দুর্ঘটনার পর ট্রেনের আটটি বগি এবং দুটি লোকোমোটিভ লাইনচ্যুত হয়েছে। পরে লাইনচ্যুত বগিগুলোর জানালা দিয়ে আটকেপড়া যাত্রীদের উদ্ধার করা হয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে, লাইনচ্যুত ট্রেনের একটি বগি ছাড়া বাকি সবগুলোকে ঘাস এবং চাষের জমিতে ঘেরা রেললাইনের পাশে পড়ে থাকতে দেখা যায়। অবশ্য দুর্ঘটনার কিছুক্ষণ পরই বহুসংখ্যক উদ্ধারকারী যান এবং কিছু হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছে যায়। পরে উদ্ধারকারীরা মই ব্যবহার করে ট্রেনের ওপরে থাকা লোকদের কাছে পৌঁছান।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত আমট্রাকের ওই ট্রেনটিতে ২৪৩ যাত্রী ও এক ডজন ক্রু ছিল। স্থানীয় সময় সোমবার দুপুর ১টা ৪২ মিনিটে মিসৌরির মেন্ডনের কাছে অনিয়ন্ত্রিত ক্রসিংয়ে ট্রেনটির সঙ্গে একটি গাড়ি সংঘর্ষ হয়। দুর্ঘটনার সময় ট্রেনটি লস অ্যাঞ্জেলেস থেকে শিকাগো যাচ্ছিল।

মিসৌরি স্টেট হাইওয়ে প্যাট্রলের মুখপাত্র জাস্টিন ডান এক সংবাদ সম্মেলনে ট্রেন দুর্ঘটনায় প্রাণহানির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, লাইট বা সিগন্যাল ছাড়া থাকা একটি অনিয়ন্ত্রিত ক্রসিংয়ে সংঘর্ষের এ ঘটনা ঘটে।

অন্যদিকে চ্যারিটন কাউন্টি অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন।

মেন্ডন জায়গাটি মূলত একটি গ্রামীণ এলাকা এবং মিসৌরি অঙ্গরাজ্যের কানসাস সিটি থেকে প্রায় ১০০ মাইল (১৬০ কিমি) উত্তর-পূর্বে অবস্থিত। এর আগে গত বছরের সেপ্টেম্বরে উত্তর-মধ্যাঞ্চলীয় মন্টানায় একটি আমট্রাক ট্রেন লাইনচ্যুত হয়ে তিনজন নিহত হয়েছিলেন।

সংবাদ সূত্রঃ রয়টার্স