বঙ্গবন্ধুর বায়োপিক, মুক্তি আগামী বছরের মার্চে

Shyam Benegal

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন বয়সী চরিত্রে সিনেমার পর্দায় কারা হাজির হতে যাচ্ছেন, এ নিয়ে জল্পনা–কল্পনার শেষ নেই। শুধু তা–ই নয়, শেখ হাসিনা, শেখ রেহানাসহ পরিবারের অন্য সদস্যদের চরিত্রে কারা অভিনয় করবেন, তাও জানার আগ্রহ সবার। বাংলাদেশ–ভারত দুই দেশে তিন দফা অভিনয়শিল্পী বাছাই কার্যক্রমও হয়েছে। ছবির পরিচালক শ্যাম বেনেগাল গতকাল সোমবার নিশ্চিত করেছেন, আগামী তিন সপ্তাহের মধ্যে অভিনয়শিল্পী চূড়ান্ত হয়ে যাবে।

শ্যাম বেনেগাল জানান, এটি বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক তৈরি হচ্ছে। শ্যাম বেনেগাল বলেন, ‘বিশ্বাস করুন, কাস্টিং নিয়ে এই মুহূর্তে খুবই ব্যস্ত। এখনো কিছু চূড়ান্ত হয়নি। আশা করছি খুব শিগগিরই অভিনয়শিল্পীদের বিষয়টি মিটিয়ে ফেলতে পারব। এদিকে শুটিংয়ের সময়টাও মোটামুটি লকড। তাই হাতেও একদম সময় নেই।’

হাতে সময় নেই বললেন, ছবিটি শুটিং শেষে কবে নাগাদ দর্শকদের কাছে পৌঁছে দিতে পারবেন বলে মনে হচ্ছে। মুক্তির দিন কি কিছু চূড়ান্ত করেছেন এসব প্রশ্নের জবাবে শ্যাম বেনেগাল বলেন, ‘মার্চ মাসে বঙ্গবন্ধুর জন্মদিন। আগামী বছর তাঁর জন্মবার্ষিকীর আশপাশে, মানে মার্চ মাসে ছবিটা রিলিজ করার পরিকল্পনা আছে। আর এটাই এখন আমার লক্ষ্য। তাহলে বুঝতে পারছেন, যে সময়ের খুবই অভাব।’

ছবিতে কি বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ কোনো অধ্যায় তুলে ধরা হবে নাকি সমগ্র জীবনটা দেখতে পাবেন দর্শকেরা? এমন প্রশ্নের জবাবে শ্যাম বেনেগাল বলেন, ‘তাঁর সমগ্র জীবনী নিয়ে ছবিটি নির্মাণ করা হবে। বঙ্গবন্ধুকে নিয়ে আমি বায়োপিক নির্মাণ করতে যাচ্ছি।’

এদিকে ছবির বাংলাদেশ অংশ থেকে কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন জানান, সামনের এপ্রিলে শুরু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ছবির শুটিং। ছবির প্রাথমিক নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক বঙ্গবন্ধুতে তাঁর জীবনের চারটি অধ্যায় তুলে ধরা হবে। এই চার অধ্যায়ে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য বাংলাদেশ এবং ভারতের মুম্বাই ও কলকাতা থেকে অনেকে অডিশন দিয়েছেন। একই সঙ্গে বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা, শেখ রেহানাসহ পরিবারের অন্য সদস্যদের চরিত্রে কারা উপযুক্ত, তাঁদেরও অডিশন নেওয়া হয়েছে। তবে এখনো কাউকে চূড়ান্ত করার খবর পাওয়া যায়নি।

৬–১০ জানুয়ারি ঢাকার বাংলাদেশ টেলিভিশন মিলনায়তনে টানা পাঁচ দিন বঙ্গবন্ধু বায়োপিক এর জন্য অডিশন চলে। প্রথম দুই দিন ছবির পরিচালক শ্যাম বেনেগাল নিজে উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু চরিত্রটি বাংলাদেশ থেকেই কেউ করবেন কি না, এমন প্রশ্নে জানানো হয়েছে, এটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। অডিশনের পর যাঁদের সেরা মনে হবে, তাঁদের মধ্য থেকে বিভিন্ন বয়সের বঙ্গবন্ধু চরিত্র চূড়ান্ত করা হবে। তাঁরা বাংলাদেশেরও হতে পারেন, ভারতের কেউও হতে পারেন। এই ছবিতে শতাধিক চরিত্র থাকবে। প্রতিটি চরিত্রের জন্য একাধিক ব্যক্তির অডিশন নেওয়া হচ্ছে।

বঙ্গবন্ধুকে নিয়ে জীবনীভিত্তিক এই ছবির কাস্টিং ডিরেক্টর হিসেবে বাংলাদেশ থেকে আছেন বাহাউদ্দিন খেলন এবং ভারত থেকে শ্যাম রাওয়াত। ছবির সঙ্গে সংশ্লিষ্ট একজন বলেন, বাংলাদেশের শিল্পীদের অনেকেই অডিশন দিয়েছেন। প্রাথমিকভাবে চলচ্চিত্রটির নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু।
: প্রথম আলো