Home ধর্ম ইজতেমায় সাদপন্থীদের আখেরি মোনাজাত মঙ্গলবার

ইজতেমায় সাদপন্থীদের আখেরি মোনাজাত মঙ্গলবার

- Advertisement -

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে সাদপন্থীদের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার। গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বিষয়টি নিশ্চিত করেছেন।

মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, মাওলানা সাদপন্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়। পরে ইজতেমার সময় একদিন বাড়ানো হয়। সে হিসেবে মঙ্গলবার সকাল ১০টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

- Advertisement -

এদিকে আখেরি মোনাজাতের জন্য একদিন বাড়ানোর সিদ্ধান্তে খুশি টঙ্গীতে আগত মুসল্লিরা। তারা মুরব্বিদের সিদ্ধান্ত মেনে আখেরি মোনাজাতের পর ইজতেমাস্থল ত্যাগ করবেন।

সাদ অনুসারিদের বিশ্ব ইজতেমায় আজ ভোর থেকে ময়দানে চলছে ধর্মীয় বয়ান। ফজরের নামাজের পর বয়ান করেন ভারতের মুরসালিন, আর বাংলায় তর্জমা করেন বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ মনসুর। মুসল্লিদের নিরাপত্তায় রয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

ইজতেমার মুরুব্বি মাওলানা আশরাফ আলী বলেন, বিশ্ব ইজতেমায় আগত লাখো মুসল্লি তাদের নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়েছেন। তারা গতকাল রোববার থেকেই দলে দলে বিভক্ত হয়ে ধর্মীয় আলোচনা, তালিম, জিকির আসকার নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

এদিকে বিশ্ব ইজতেমায় মানুষের আসার সুবিধার্থে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। আখেরি মোনাজাতে আব্দুল্লাহপুর থেকে ভোগড়া বাইপাস এবং মীরের বাজার থেকে স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী মহাসড়কে সকল প্রকার যানবাহান চলাচল বন্ধ থাকবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

এবার চার দিনব্যাপী ইজতেমার প্রথম দুদিন জোবায়ের অনুসারীরা ইজতেমায় অংশ নেন। শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় তাদের ইজতেমা। প্রশাসনের নির্দেশনায় শনিবার রাত ৯টার মধ্যেই জোবায়ের অনুসারীরা মাঠ ত্যাগ করেন। তার পর থেকে মাঠের নিয়ন্ত্রণ নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অন্যদিকে সাদ অনুসারিদের সকাল ৭টায় মাঠে প্রবেশের কথা থাকলেও গতকাল ভোর থেকেই তারা মাঠে প্রবেশ করেন। পরে তাদের আবেদনে একদিন সময় বাড়িয়ে ১৯ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের তারিখ নির্ধারণ করে প্রশাসন।

- Advertisement -