রোহিতের সেঞ্চুরি ম্লান করে অস্ট্রেলিয়ার লিড

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সিডনিতে মুখোমুখি হয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া এবং সফরকারী ভারত। ম্যাচে জয় তুলে নিয়েছে অজিরা। টিম ইন্ডিয়াকে ৩৪ রানে হারিয়েছে স্বাগতিকরা। তাতে অ্যারন ফিঞ্চের দলটি ১-০ তে লিড নিয়ে রাখলো। পিছিয়ে থেকে দ্বিতীয় ওয়ানডেতে নামতে হবে বিরাট কোহলির দলকে।

আগে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ২৮৮ রান। জবাবে, ৯ উইকেট হারানো ভারতের ইনিংস থামে ২৫৪ রানের মাথায়।

অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিংয়ে নামেন উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি এবং দলপতি অ্যারন ফিঞ্চ। ক্যারি ২৪ আর ফিঞ্চ ব্যক্তিগত ৬ রানে বিদায় নেন। তিন নম্বরে নামা উসমান খাজা করেন ৫৯ রান। ৫৪ রানের ইনিংস খেলেন শন মার্শ। পিটার হ্যান্ডসকম্ব ৬১ বলে ৬টি চার আর দুটি ছক্কায় করেন ৭৩ রান। মার্কাশ স্টইনিস ৪৭ আর গ্লেন ম্যাক্সওয়েল ১১ রান করে অপরাজিত থাকেন।

ভারতের পেসার ভুবনেশ্বর কুমার দুটি, কুলদীপ যাদব দুটি, রবীন্দ্র জাদেজা একটি করে উইকেট পান। উইকেট পাননি খলিল আহমেদ, মোহাম্মদ শামি, আম্বাতি রাইডু।

২৮৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার রোহিত শর্মা করেন ইনিংস সর্বোচ্চ ১৩৩ রান। ১২৯ বলে সাজানো তার ইনিংসে ছিল ১০টি চার আর ৬টি ছক্কার মার। তবে, সেঞ্চুরিটি বৃথাই গেল রোহিতের। ওয়ানডে ফরম্যাটে এটি রোহিতের ২১তম সেঞ্চুরি। আরেক ওপেনার শিখর ধাওয়ান কোনো রান না করেই বিদায় নেন। দলপতি বিরাট কোহলি ৩, আম্বাতি রাইডু ০ আর দিনেশ কার্তিক ১২ রান করেন।

৫১ রানের ইনিংস খেলেন দীর্ঘদিন মাঠের বাইরে থাকা মহেন্দ্র সিং ধোনি। এর মধ্যেই ওয়ানডে ফরম্যাটে ভারতের জার্সিতে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারি রানের ক্লাবে নাম লেখান ধোনি। ভারতীয় সাবেক এই দলপতি ওয়ানডে ক্রিকেটের ১২তম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান করেন। তার আগে ভারতের শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড় আর বিরাট কোহলি ওয়ানডেতে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন।

রবীন্দ্র জাদেজা ৮, কুলদীপ যাদব ৩, মোহাম্মদ শামি ১ রান করে বিদায় নেন। ভুবনেশ্বর কুমার ২৩ বলে চারটি চারের সাহায্যে ২৯ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ভারতের ইনিংস থেমে যায় ২৫৪ রানের মাথায়।

অস্ট্রেলিয়ার রিচার্ডসন চারটি, বেহেরনড্রফ দুটি, মার্কাস স্টইনিস দুটি, পিটার সিডল একটি করে উইকেট পান।

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস