ভারতকে উন্নতমানের বিধ্বংসী যুদ্ধাস্ত্র দিতে সম্মত আমেরিকার

india

আরও ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত, মার্কিন কংগ্রেসে ভারতের কাছে উন্নতমানের যুদ্ধসামগ্রী বিক্রিতে সম্মতি জানাল ট্রাম্প প্রশাসন। শত্রু যুদ্ধ জাহাজের বিরুদ্ধে ব্যবহারের উপযোগী ভয়ঙ্কর নৌ-কামান ও অ্যান্টি এয়ারক্র্যাফট অস্ত্র বিক্রি করা হবে বলে জানিয়েছে দেশটি। এক বিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৭,০০০ কোটি রুপির বিনিময়ে ভারতের সঙ্গে আমেরিকার এই চুক্তি হবে।

এই চুক্তির ফলে, ভারত নির্বাচিত যে কয়েকটি দেশকে আমেরিকা নৌ কামানের অত্যাধুনিক সংস্করণ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে, সেই তালিকায় ঢুকছে ভারত। নয়া প্রযুক্তির এই কামানের সাহায্যে যুদ্ধজাহাজ, যুদ্ধ বিমানের বিরুদ্ধে এবং উপকূলে বোমাবর্ষণ করা যাবে এর ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী। এতে শত্রু পক্ষের জন্য আরও ভয়ঙ্কর হয়ে উঠবে ভারত।

বলা হয়েছে, ‘এমকে-৪৫ কামান ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বাহিনীর সঙ্গে আন্তক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ এবং বিমান-প্রতিরক্ষা অভিযান পরিচালনা করার ক্ষমতা প্রদান করবে।’ আরও বলা হয়েছে যে এই বর্ধিত ক্ষমতার বলে ভারত যে কোনও আঞ্চলিক হুমকির মোকাবিলা করতে এবং নিজেদের জায়গা রক্ষা করতে সক্ষম হবে।

নিয়ম অনুসারে, এই সম্ভাব্য সামরিক সরঞ্জাম বিক্রির জন্য বিজ্ঞপ্তি দিয়ে আইনি অনুমোদনের প্রয়োজন হয়। এখন পর্যন্ত এই কামানগুলো কেবলমাত্র অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছেই বিক্রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই কামানগুলো ব্রিটেন এবং কানাডার মতো বন্ধু দেশের কাছেও বিক্রি করতে প্রতিশ্রুতিবদ্ধ আমেরিকা।