আন্দ্রে রাসেল ঝড়ে ফাইনালে রাজশাহী

Rajshahi Royals

ফাইনালে ওঠার লড়াই পর্ব শেষ এখন দেখার অপেক্ষা ফাইনাল লড়াই। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে ঝড় তুলেছেন ক্রিস গেইল আর রাজশাহী রয়্যালসের হয়ে আন্দ্রে রাসেল। শেষ হাসিটা অবশ্য হেসেছেন রাসেলই। বঙ্গবন্ধু বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে চট্টগ্রামকে ২ উইকেটে হারিয়েছে ফাইনালে উঠেছে রাজশাহী।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৪ রান করে চট্টগ্রাম। জবাবে ব্যাট করতে নেমে ১৯.২ ওভারে ৮ উইকেটে ১৬৫ রান করে জয় তুলে নেয় রাজশাহী।

চট্টগ্রামের দেয়া লক্ষ্য খুব একটা বড় ছিল না। তবু তা তাড়া করতে নেমে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে যায় রাজশাহী। দলীয় ৩৪ রানের মধ্যে সাজঘরে ফিরে যান আফিফ হোসেন ধ্রুব (২), লিটন দাস (৬) ও অলক কাপালি (৯)।

এরপর ইরফান শক্কুর ও শোয়েব মালিক মিলে দলের হাল ধরেন। দুইজন মিলে দলের বোর্ডে যোগ করেন ৪৬ রান। কিন্তু তাদের রান তোলার গতি ছিল বেশ মন্থর। ফলে বলে রানে বেশ পিছিয়ে পড়ে রাজশাহী।

শেষ ৫ ওভারে তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৬৭ রান। প্রথম ১৫ ওভারে ৮৯ রান তোলা রাজশাহীর জন্য এই রান প্রায় অসম্ভবই মনে হচ্ছিল।

কিন্তু সেই অসম্ভব কাজটাকে সম্ভব করে জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়লেন রাসেল। ইনিংসের ১৬তম ওভারে ১৯ রান তুলল রাজশাহী। পরের ওভারে ২০ রান। এর মধ্যে উইকেট হারায় ২টি।

শেষ তিন ওভারে সমীকরণ দাঁড়ায় ৩৭ রানের। রুবেলের করা ১৮তম ওভারে মাত্র ৬ রান তুলতে পারেন রাসেল। ফলে শেষ ১২ বলে লক্ষ্য দাঁড়ায় ৩১ রানে।

চট্টগ্রামের হাত থেকে ম্যাচ ফসকে যায় মূলত ১৯তম ওভারে। মেহেদী হাসান রানার করা ওই ওভারে ২৩ রান তুলে রাজশাহী। আর শেষ ওভারে বাকি ৮ রান নিয়ে জয় নিশ্চিত করেন রাসেল।

দলকে জেতানোর পথে ৭টি ছক্কা ও ২ চারে সাজিয়ে ২২ বলে অপরাজিত ৫৪* রানের দুর্ধর্ষ এক ইনিংস খেলেছেন রাসেল। এছাড়া শুক্কুর ৪৫, মালিক ১৪ ও মোহাম্মদ নেওয়াজ ১৪ রান করেছেন।