বিজয়ীর বেশে বিদায় দিতে চাই: কোহলি

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি দিয়েই ক্রিকেটকে বিদায় জানানোর কথা আগেই বলে রেখেছিলেন টিম ইন্ডিয়ার অভিজ্ঞ পেসার আশিষ নেহরা। নেহরার বিদায়ী ম্যাচ দিয়েই আগামীকাল বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে ভারত।

দিল্লির ফিরোজ শাহ কোটলায় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ জিতে নেহরাকে বিজয়ীর বেশে বিদায় দিতে চায় কোহলি বাহিনী।

১৯৯৯ সালে টেস্ট অভিষেকের পর ২০০১ সালে ওয়ানডে অভিষেক হয় নেহরার। ভারতের জার্সি গায়ে ১৭ টেস্টে ৪৪ উইকেট, ১২০ ওয়ানডেতে ১৫৭ উইকেট এবং ২৬ টি-টোয়েন্টি ম্যাচে ৩৪ উইকেটের মালিক তিনি। অন্যান্য পেসারদের মত ইনজুরির কারণে ক্যারিয়ারের অনেকটা সময় মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে। তাই ক্যারিয়ারের পাল্লাটা খুব বেশি ভারী করতে পারেননি নেহরা। তার সময়সামিয়ক প্রায় সবাই অবসরে গেছেন। আর চলতি মাসের ১২ অক্টোবর আন্তর্জাতিক ও আইপিএল থেকে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন নেহরা।

নেহরার বিদায়ী ম্যাচে জয় ছাড়া অন্যকিছুই ভাবছেন না ভারত।

অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ‘এই ম্যাচটি নেহরার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এমন ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবার অবকাশ নেই আমাদের। একজন খেলোয়াড়ের বর্ণাঢ্য ক্যারিয়ার জয় দিয়ে শেষ হওয়াটা অনেক বড় ব্যাপার। আমরা তাকে বিজয়ীর বেশে বিদায় দিতে চাই এবং ভালোভাবে সিরিজ শুরু করতে চাই।’

অন্যদিকে ভারতে প্রথম ওয়ানডেতে হারানো নিউজিল্যন্ডও জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করতে চায়। ওয়ানডে সিরিজ হারের ক্ষত টি-টোয়েন্টি দিয়ে পুষিয়ে নিতে চান কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তার ভাষায়, ‘জয় দিয়ে সিরিজ শুরু করতে পারলে পরবর্তীতে চাপ কম থাকবে। ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করেছিলাম। এবার টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করতে চাই। ‘

নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারালে র‌্যাংকিংয়ের দ্বিতীয়স্থানে উঠে যাবে ভারত। সে ক্ষেত্রে দ্বিতীয় স্থান থেকে শীর্ষে উঠবে পাকিস্তান। আর নিউজিল্যান্ড নেমে যাবে পঞ্চমস্থানে। আর যদি ভারত ২-১ ব্যবধানে সিরিজ জিতে তবে, তবে পাকিস্তানের কাছে শীর্ষস্থান হারাবে নিউজিল্যান্ড। তবে কোহলিদের র‌্যাংকিংয়ের কোনো পরিবর্তন হবে না।

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, দিনেশ কার্তিক (উইকেটকিপার), কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সিরাজ, আশিষ নেহরা, মণীষ পাণ্ডে, হার্দিক পাণ্ডিয়া, লোকেশ রাহুল এবং অক্ষর প্যাটেল।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, ট্রেন্ট বোল্ট, টম ব্রুস, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, অ্যাডাম মিলনে, কলিন মুনরো, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেলর ও জর্জ ওয়াকার।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ৩১ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম