মহামারী করোনা মোকাবিলায় দৃষ্টান্ত নেপাল-ভুটান, এখন পর্যন্ত কোন মৃত্যু নেই

nepal and bhutan

প্রাণঘাতী করোনাভাইরাসের হানায় নাস্তানাবুদ গোটা বিশ্ব। ইতোমধ্যে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে এই ভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে ৩১ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২ লাখ সাড়ে ১৭ হাজারের বেশি।

এদিকে, চীন ও ভারতে করোনার ভয়াল থাবা পড়লেও জনবহুল এ দুই দেশের মাঝে অবস্থিত নেপাল ও ভুটানের চিত্র একেবারে আলাদা। দুটি দেশেই গত বছর ডিসেম্বর থেকে চলতি সপ্তাহে কোনও করোনা রোগীর মৃত্যু নেই। আক্রান্তের সংখ্যাও হাতে গোনা।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২৪ জানুয়ারি। তিন মাসে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা অর্ধশতের কিছু বেশি। করোনায় মৃত্যু হয়নি একজনেরও।

নেপাল শুরু থেকেই আক্রান্ত ও এর সংশ্লিষ্টদের প্রত্যেককে কড়া নজরদারির মধ্যে কোয়ারেন্টাইনে রেখেছে। আন্তর্জাতিক বিমান বন্দর ও সীমান্তে গড়ে তোলা হয়েছে হেল্থ ডেস্ক। বাতিল রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। লকডাউন করা হয়েছে পুরো দেশকে।

আবার চারমাসে করোনা মোকাবিলায় নজির তৈরি করেছে ভুটান। বিশেষত গণস্বাস্থ্য কর্মসূচি ও জীবাণুনাশক ছড়িয়ে ভাইরাস প্রতিরোধে দারুণ সফল ড্রাগনভূমি। চারমাসে করোনায় ভুটানে ৭ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সুস্থ হয়েছেন ৫ জন।