এবার ভারতে ঢুকে পড়েছে পঙ্গপালের ঝাঁক!

Locusts

পাকিস্তান এবং ভারতকে আগেই পঙ্গপাল নিয়ে সতর্ক করে দিয়েছিল জাতিসংঘ। বিষয়টি নিয়ে আতঙ্কেও ছিল ভারতের কৃষি মন্ত্রণালয়। এখন সেই আতঙ্ককে সত্যিতে পরিণত করে উত্তরাঞ্চলে আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ একটি পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়ার পর নড়েচড়ে বসেছে সেখানকার প্রশাসন।

দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরপ্রদেশের ঝাঁসি জেলা প্রশাসন পঙ্গপাল ধ্বংসে দমকল বাহিনীকে রাসায়নিক নিয়ে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। উত্তরপ্রদেশের এই জেলায় পঙ্গপাল ধেয়ে আসায় এই প্রস্তুতি শুরু করেছে প্রশাসন।

শস্য ও শাক-সবজি মুহূর্তের মধ্যেই ধ্বংস করে দিতে পারে এই পঙ্গপাল। সম্প্রতি ঝাঁসি জেলার ম্যাজিস্ট্রেট অন্দ্র ভামসি পঙ্গপালের ঝাঁক ধেয়ে আসা নিয়ে স্থানীয়দের সঙ্গে বৈঠক করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে বৈঠকের ব্যাপারে তিনি বলেন, পঙ্গপালের গতিবিধি সম্পর্কে কন্ট্রোল রুমে খবর দেয়ার জন্য গ্রামের সাধারণ মানুষকে বলা হয়েছে। যেখানে সবুজ ঘাস ও সবুজ ফসল বেশি রয়েছে পঙ্গপাল সেখানেই হানা দেয়। এ ধরনের স্থানে পঙ্গপালের গতিবিধি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া গেলেই তা জানিয়ে দেয়া হবে।

ঝাঁসি জেলার কৃষি বিভাগের উপ-পরিচালক কামাল কাটিয়ার বলেন, এগিয়ে আসা পঙ্গপালের ঝাঁকটি আকারে ছোট। আমরা খবর পেয়েছি, দেশে আড়াই থেকে ৩ কিলোমিটার দীর্ঘ পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়েছে। পঙ্গপাল মোকাবিলায় সহায়তা করতে রাজস্থানের কোটা থেকে একটি বিশেষজ্ঞ দল আসছে। বর্তমানে পঙ্গপালের ঝাঁকটি ঝাঁসির বাঙ্গরা মগরপুরে অবস্থান করছে।

তিনি বলেন, রাতে পঙ্গপালের ঝাঁকে কীটনাশক স্প্রে করা হবে। তবে কোন দেশ থেকে এই পঙ্গপালের ঝাঁক ভারতে প্রবেশ করেছে সে ব্যাপারে কোনও তথ্য দেননি এই কর্মকর্তা।