বেইজিংয়ে ভয়াবহ বালুঝড়, নিহত ৬, নিখোঁজ ৩৪১

চীনের রাজধানী বেইজিংয়ে আঘাত হেনেছে ভয়াবহ বালুঝড়। এ বালুঝড় সৃষ্টি হয় গতকাল সোমবার সকাল থেকে। এই ঝড়কে চীনা আবহাওয়া ব্যুরো গত এক দশকের সবচেয়ে খারাপ ঝড় বলে অভিহিত করছে। এই পরিস্থিতি তৈরি হয়েছে অন্তর্দেশীয় মঙ্গোলিয়া ও চীনের উত্তরপশ্চিমাঞ্চল থেকে প্রবল বাতাসের সঙ্গে আসা ধূলোর কারণে। ফলে বেইজিংয়ে বায়ূ দূষণের মাত্রা অনেকখানি বেড়ে গেছে। এ ঝড়ে ইতোমধ্যে মঙ্গোলিয়ায় ছয়জন নিহত হয়েছেন এবং অন্তত ৩৪১ জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

চীনের নাগরিকদের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া কর্তৃপক্ষ বেইজিংয়ে হলুদ সতর্কতা জারি করেছে। অন্তর্দেশীয় মঙ্গোলিয়া থেকে আসা ধূলিঝড় বেইজিংকে ঘিরে থাকা গানসু, শানজি ও হেবেই প্রদেশে ছড়িয়ে পড়েছে। এর ফলে শহরের সকল অধিবাসীদের বাইরে কাজ পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে।

বালুঝড়ের কারণে চীনের বায়ূ দূষণ হঠাৎ করেই সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি বেড়ে গেছে। দেশটির শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে বাতাসে অতিরিক্ত বালুর কারণে। শহরের প্রশাসন স্কুলগুলোকে বাইরের খেলাধুলা বন্ধ করার নির্দেশ দিয়েছে এবং যে সব নাগরিক নিঃশ্বাসের সমস্যায় ভুগছেন, তাদেরকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গোলিয়া থেকে আগত শক্তিশালী বায়ুপ্রবাহ এসব বালু বয়ে এনেছে। ঝড়ের কারণে ইতোমধ্যে মঙ্গোলিয়ায় ছয়জন নিহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন ৩৪১ জন। বেইজিং এর অধিবাসী ফ্লোরা জো বলেছেন, দেখে মনে হচ্ছে এটাই পৃথিবীর শেষপ্রান্ত। এরকম আবহাওয়ায় আমি সত্যিই থাকতে চাই না।

সাম্প্রতি বেইজিংয়ের চারপাশে থাকা অঞ্চলগুলো তুলনামূলকভাবে আরো বেশি দূষণের শিকার হয়েছে। ৫ মার্চ পার্লামেন্টের অধিবেশন শুরুর সময়ও বেইজিং ধূলোর কুয়াশায় ঢেকে গিয়েছিল।