ব্যাংককের ক্যানভাসে জাতির জনক বঙ্গবন্ধু

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক সিটির চাওপ্রায়া নদীর তীরবর্তী বিখ্যাত ‘দ্য আর্ট অ্যান্ড এন্টিকস’ গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে চিত্রশিল্পী রনি আহমেদের আঁকা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম।

১৭ মার্চ শুরু হওয়া এই প্রদর্শনী চলবে আগামী ২৬ মার্চ পর্যন্ত। থাইল্যান্ডে শিল্প-সংস্কৃতির প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ‘দ্য আর্ট অ্যান্ড এন্টিকস’ গ্যালারিতে প্রদর্শিত হয়ে থাকে বিশ্বের খ্যাতিমান চিত্রশিল্পীদের চিত্রকর্ম। আর সেখানেই এখন জায়গা করে নিয়েছে লাল-সবুজের ক্যানভাসের মাঝে লাল রঙা হৃদয়। তার মাঝে উজ্জ্বল আলোয় উদ্ভাসিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুখচ্ছবি। বঙ্গবন্ধুর ব্যতিক্রমী চিত্রকর্মটি দেখতে এখানে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন ব্যাংককের সর্বস্তরের মানুষ। তাদের মধ্যে রয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।

জানা যায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশের মাটিতে জাতির পিতাকে তুলে ধরার এ উদ্যোগ নিয়েছেন মারমেইড ইকো ট্যুরিজম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনিসুল হক চৌধুরী সোহাগ। এছাড়া এই উদ্যোগে সহযোগিতা করেছেন মারমেইড ইকো ট্যুরিজম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাদ হোসেন।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ এই চিত্রকর্মের প্রদর্শনী সম্পর্কে মারমেইড ইকো ট্যুরিজম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দলমতের ঊর্ধ্বে তার অবস্থান। আমি ব্যক্তিগতভাবে তাকে আর্দশ মানি। আমাদের মহান নেতা ভালোবাসা দিয়ে সব কিছুকে জয় করতে চেয়েছিলেন। জাতির জনকের ভালোবাসার বার্তা আমরা বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে চাই।