নেমেই বিপর্যয়ে বাংলাদেশ

প্রতিপক্ষকে ফলোঅন করানোর সুযোগ অহরহ মেলে না বাংলাদেশের। ঢাকা টেস্টে মিললো সেই সুযোগ। কিন্তু টাইগার অধিনায়ক রিয়াদ সেই পথে না হাঁটায়। টেস্টের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমেই জিম্বাবুয়ের বোলারদের তোপের মুখে পড়েছে টাইগাররা। দলীয় স্কোরবোর্ডে ১০ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যান সাজঘরে। ফলে বেশ চাপের মুখে পড়েছে বাংলাদেশ।

ইমরুল কায়েস ৩ , লিটন দাস ৬ ও মুমিনুল হক ১ রানে সাজঘরে ফিরে গেছেন। ক্রিজে রয়েছেন মুশফিকুর রহিম (০) ও মোহাম্মদ মিঠুন (০)। বাংলাদেশের শিবিরে প্রথম আঘাত হানেন জার্ভিস।

দলের রান যখন ৯ ঠিক তখনই ইমরুল কায়েসকে পরিষ্কার বোল্ড করেন তিনি। ওই ওভারেই আরেক ওপেনার লিটন দাসকে সাজঘরে ফেরান জার্ভিস। এরপর দলের হাল ধরতে আসা মুমিনুল হককে মাত্র ১ রানে প্যাভিলিয়নে পাঠান টিরিপানো।

বুধবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে নয়টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলা শুরু হয়।

এর আগে, সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫২২ রান করে বাংলাদেশ। এরপর ব্যাটে নামা জিম্বাবুয়ের ফলোঅন এড়াতে করতে হতো ৩২২ রান। কিন্তু ৩০৪ রানে থামে তাদের ইনিংস। ফলে বাংলাদেশ জিম্বাবুয়েকে ফলোঅনে পাঠানোর সুযোগ পায়।

উল্লেখ্য, সফরকারীদের বিপক্ষে দ্বিতীয় এই টেস্ট ম্যাচটি বাংলাদেশের দেশের জন্য মান বাঁচানোর লড়াই। কেননা স্বাগতিকরা সিলেটে সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে বড় রানের ব্যবধানে হেরেছে। সিরিজ বাঁচাতে তাই দ্বিতীয় টেস্টে জিততেই হবে স্টিভ রোডসের শিষ্যদের।