সবার আগে শেষ ষোলতে মেসিহীন বার্সা

লিওনেল মেসিকে ছাড়া আরো একটি ম্যাচ খেলল বার্সেলোনা। তবে এবার জয় নয়, ড্রতেই তুষ্ঠ থাকতে হল কাতালান ক্লাবটির। তারই পথ ধরে সবার আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠে গেছে বার্সা।

মঙ্গলবার রাতে স্যানসিরোতে ‘বি’ গ্রুপের ম্যাচে ইন্টারের সঙ্গে ১-১ গোলে ড্র করে স্প্যানিশ জায়ান্টরা। এক পয়েন্ট নিয়ে মৌসুমে সবার আগে শেষ ১৬, মানে নকআউট পর্বে উঠে গেছে বার্সেলোনা। প্রথম লেগে সেরি-এ ফেভারিটদের ২-০ গোল হারিয়েছিল তারা।

এ অবস্থায় চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বার্সেলোনা। এরপরই আছে ৭ পয়েন্ট নিয়ে ইন্টার মিলান। মঙ্গলবারের ম্যাচে ২-১ গোলে পিএসভিকে হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা।

ম্যাচটাতে খেলার কথা ছিল মেসির। তাকে দলেও রেখেছিলেন কোচ। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসকদের ফিটনেস সার্টিফিকেট মিলেনি। হাতের চোট কাটিয়ে খেলাও হয়নি তার। মেসি কবে ফিরবেন এখনো এটা নিশ্চিত করেনি বার্সা ম্যানেজম্যান্ট।

তারপরও দারুণ ছন্দ ধরে রাখে বার্সা। ইন্টারের মাঠে শুরু থেকেই ছিল তাদের দাপট। খেলার দ্বিতীয় মিনিটেই উসমান দেম্বেলের আচমকা শটে এগিয়ে যেতে পারতো তারা। কিন্তু গোলরক্ষক কোনরকমে তা আটকে দেন। কিছুক্ষণ পর সুযোগ হাতছাড়া করেন লু্ইস সুয়ারেসও।

ইন্টার মিলান সেই চিরায়ত ইতালিয়ান ফুটবলটাই খেলে গেছে। রক্ষণ ভাগ সামলে তবেই চিন্তা করেছে আক্রমণের চিন্তা করেছে স্বাগতিকরা। তারমধ্যে স্বাভাবিক খেলাটাও খেলতে পারেনি কাতালান ক্লাবটির ফুটবলাররা। এরপর বদলী হিসেবে মাঠে নামার দুই মিনিটের মাথায় (৮৩ মিনিট) বার্সাকে এগিয়ে দেন ম্যালকম। ফিলিপে কৌতিনিয়োর কাছ থেকে পাস পেয়ে নিশানা খুঁজে নেন তিনি।

যদিও সেই ব্যবধান ধরে রেখে মাঠ ছাড়া হয়নি তাদের। ৮৭তম মিনিটে মাওরো ইকার্দির গোলে ম্যাচে সমতা ফেরায় ইন্টার। যদিও এটাই যথেষ্ট ছিল না তাদের জন্য। কারণ প্রথম লেগে বার্সার কাছে হেরেছিল তারা।

চ্যাম্পিয়ন্স লিগে ‘এ’ গ্রুপের ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়েছে আতলেতিকো মাদ্রিদ। তাদের অর্জন এখন পয়েন্ট ৯। বরুসিয়ারও অর্জন সমান পয়েন্ট। এই গ্রুপের আরেক ম্যাচে মোনাকোকে ৪-০ গোলে হারিয়েঠে ব্রুজ। আর ‘সি’ গ্রুপে ঘরের মাঠে পিএসজির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে নাপোলি। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালির এই ক্লাবটি।

এই গ্রুপের অপর ম্যাচে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে ০-২ গোলে হেরেছে লিভারপুল। ৫ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে চ্যাম্পিয়ন পিএসজি। ‘ডি’ গ্রুপে লোকোমোতিভ মস্কোর বিপক্ষে ৪-১ গোলে জিতেছে পোর্তো।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস