চট্টগ্রাম টেস্ট ড্র

চট্টগ্রাম টেস্ট ড্র

চট্টগ্রাম টেস্ট যে কোনো অঘটন না ঘটলে ড্র হতে যাচ্ছে, সেটা গতকালই নিশ্চিত হয়ে গিয়েছিল। আজ বৃহস্পতিবার ম্যাচের পঞ্চম দিন শেষ বেলায় দুই দল ড্র মেনে নিয়েছে। তবে বাংলাদেশকে ব্যাট করতে নামতে হয়নি দ্বিতীয় ইনিংসে। শ্রীলঙ্কা ৬ উইকেটে ২৬০ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

এরপর ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক। প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। আর ওই ইনিংসে ৬ উইকেট নিয়ে ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ হয়েছেন নাঈম হাসান।

প্রথম ইনিংসে বাংলাদেশের থেকে ৬৮ রানে পিছিয়ে পড়া শ্রীলঙ্কা ২ উইকেটে ৩৯ রান তুলে গতকাল ম্যাচের চতুর্থ দিন শেষ করেছিল। ওপেনার ওসাদা ফার্নান্দোকে (১৯) রান-আউট করে শুরু করেন তাইজুল। এরপর বোল্ড করে দেন লাসিথ এম্বুলদুনিয়াকে (২)। এরপর ৬৭ রানের জুটি গড়ে বিপদ সামাল দেন দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিস। ১৩৮ বলে ৫২ রান করা করুনারত্নেকে ফিরিয়ে এই জুটি ভাঙেন তাইজুল। অভিজ্ঞ টাইগার স্পিনারের তৃতীয় শিকার কুশল মেন্ডিস (৪৮)।

এরপর অ্যাঞ্জেলো ম্যাথুজকে (০) তিনি কট অ্যান্ড বোল্ড করে দেন। ১৬১ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়া লঙ্কানদের হাল ধরেন দিনেশ চান্দিমাল এবং নিরোশান ডিকাভেলা। এর মাঝে উইকেটকিপার ডিকাভেলা ফিফটি তুলে নেন। চান্দিমালের বিপক্ষে কট বিহাইন্ডের রিভিউ নিয়ে ব্যর্থ হন অধিনায়ক মুমিনুল। দিনের ১৫ ওভার বাকি থাকতে ৬ উইকেটে ২৬০ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। চান্দিমাল-ডিকাভেলার ৯৯* রানের জুটি থাকে অবিচ্ছিন্ন।

ডিকাভেলা ৬১* আর চান্দিমাল ৩৯* রানে অপরাজিত থাকেন। এসময় দুই অধিনায়ক ড্র মেনে নিলে বাংলাদেশকে আর দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে হয়নি। ৩৪ ওভার বল করে ৯ মেডেনসহ ৮২ রানে ৪ উইকেট নিয়েছেন তাইজুল। সাকিব ২৫ ওভারে ৫ মেডেনসহ ৫৮ রানে নিয়েছেন একটি। আগামী সোমবার মিরপুরে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বিতীয় ও শেষ টেস্ট।