Home প্রযুক্তি চীনে বন্ধ হলো সার্চ ইঞ্জিন বিং

চীনে বন্ধ হলো সার্চ ইঞ্জিন বিং

- Advertisement -

গুগলের ওপর সেন্সরশিপের পর চিনা সরকারি নির্দেশে বন্ধ করা হয়েছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং।

চায়না রেডিও ইন্টারন্যাশনাল (সিআরআই) এর কাছে খবরটি নিশ্চিত করেছে টেলিকম অপারেটর চায়না ইউনিকম।

- Advertisement -

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) মাইক্রোসফটের মুখপাত্র জানান, চীনে বিংয়ের কার্যক্রম বন্ধ করা হয়েছে বলে আমরা জেনেছি। এর আগে বুধবার (২৩ জানুয়ারি) বিকেল থেকে বিং ডটকম ওয়েবসাইটটিতে ঢুকতে গেলেই কানেকশন এরর দেখা যাচ্ছে বলে জানিয়েছেন চীনের ব্যবহারকারীরা। এরপরই সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে বিং ব্লক করে দেওয়ার খবর ছড়াতে শুরু করে।

মাইক্রোসফটের মুখপাত্র বলেন, ‘পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়েই এখন ভাবছি। ওয়েবসাইটটি ব্লক করা হয়েছে গ্রেট ফায়ারওয়াল সেন্সরশিপের মাধ্যমে। যখন কোনো ব্যবহারকারী ব্লক করা আইপি অ্যাড্রেসের সঙ্গে সংযুক্ত ডোমেইন নেম প্রবেশ করায় তখনই ফায়ারওয়াল পেইজটি লোড করা বন্ধ করে দেয়।’

২০১৭ সালে একই প্রক্রিয়ায় চীনে বন্ধ করে দেওয়া হয় হোয়াটসঅ্যাপ। চীনে ফেইসবুক, গুগল ও হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার পর এতদিন বহাল তবিয়তেই ছিল বিং। এবার সেটাও বন্ধ হলো। ব্যতিক্রম হিসেবে এখনো সেন্সরশিপের চোখ রাঙানি এড়িয়ে চলছে লিংকডইন।

এর আগে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ২০১০ সালে চীন থেকে বিতাড়িত হয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে রাষ্ট্রীয় তথ্য চুরির অভিযোগ আনে চীন সরকার। ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রম খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করা শুরু করেছে চীন সরকার। তারই ধারাবাহিকতায় চীন সরকারের সেন্সরশিপ নীতিমালার আওতায় বাধাগ্রস্ত হচ্ছে ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রম।

- Advertisement -