নির্মাণাধীন ভবনের পিলারে বুলবুলির বাসা, বাচ্চা ফুটানো পর্যন্ত বন্ধ নির্মাণ কাজ

আমাদের সবারই বেশ পরিচিত ছোট্ট পাখি বুলবুলি। নির্মাণাধীন ভবনের একটি পিলারে বানানো বুলবুলির বাসাটিও তেমন বড় নয়। ভবন মালিকের চোখ এড়ায়নি বুলবুলির ছোট্ট ওই বাসাটি। পেশায় আইনজীবী ওই ‘ভবন মালিক’ মানুষটির নির্দেশে বন্ধ হয়ে যায় নির্মাণ কাজ। উদ্দেশ্য, নিরাপদে থাকুক বুলবুলি পাখিটি।

এক পর্যায়ে, পাখিটি সেখানে ডিম পাড়ে। অপেক্ষা এবার বাচ্চা ফুটানোর। সেই কারণে এখনো বন্ধ রয়েছে ভবনের একাংশের নির্মাণ কাজ। পাখিটি বাচ্চা না ফুটানো পর্যন্ত ভবনের পিলারের কাজ বন্ধ করে রেখেছেন ভবন মালিক। নির্মাণ শ্রমিকরাও সেই পিলারটির দিকে এখন আর যান না।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ঘটেছে পাখি প্রেমের এমন ঘটনাটি। আইনজীবী মনির হোসেন চৌধুরীর ‘উদারতায়’ পাখিটি ডিম থেকে বাচ্চা ফুটানোর অপেক্ষায়। আর এ কারণে তিনি প্রায় এক মাস ধরে বন্ধ রেখেছেন বাড়ির একাংশের নির্মাণ কাজ।

মো. মনির হোসেন চৌধুরী জানান, তিনি পৌর এলাকার সড়ক বাজারে চৌধুরী ট্রেড সেন্টার নামে একটি মার্কেটের নির্মাণ কাজ করছেন। মাসখানেক আগে নির্মাণাধীন পিলারে পাখিটিকে বাসা বাধতে দেখেন। শুরুতে তেমন একটা আমলে নেননি। এক পর্যায়ে পাখিটি দুটি ডিম পাড়লে মনে দাগ কাটে। তিনি ওই পিলারসহ মার্কেটের একাংশের কাজ বন্ধ করে দেন।

তিনি আরো বলেন, “ডিম পাড়ার সঙ্গে সঙ্গেই আমি একটি অংশে কাজ বন্ধ রাখতে বলি। এতে আমার কিছুটা আর্থিক ও সময়ের ক্ষতি হয়। কিন্তু পাখিটা ডিম থেকে বাচ্চা ফুটালো আমার মনে তৃপ্তি আসবে। সেই অপেক্ষাতেই আমি আছি। দুটি প্রাণ আমার কারণে পৃথিবীতে আসার সুযোগ পাবে এর চেয়ে ভালো লাগার আর কি আছে।”