বাইসাইকেল, রিকশা ও মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা

রিকশা, বাইসাইকেল ও মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা জারি
প্রতীকী ছবি

করোনা পরিস্থিতি ক্রমান্বয়েই অবনতি হওয়ায় চাঁদপুরে চলমান বিধিনিষেধের বাইরে থাকা রিকশা, বাইসাইকেল ও মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ সোমবার (২৬ জুলাই) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। নির্দেশ অমান্য করলে জরিমানার পাশাপাশি প্রয়োজনে গ্রেফতার করে কারাগারে পাঠানো হবে। গতকাল রোববার (২৫ জুলাই) জেলা উন্নয়ন সমন্বয় কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

অঞ্জনা খান মজলিশ বলেন, “যেহেতু অফিস-আদালত ও কলকারখানা সবকিছু বন্ধ, সেহেতু বিনা প্রয়োজনে মানুষ যাতে ঘর থেকে বের না হয় তাই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৫ আগস্ট পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। শুধুমাত্র খাদ্য সামগ্রী বহনকারী যানবাহন চলাচল করার অনুমতি পাবে। যদি কারো খুব বেশি প্রয়োজন হয় তাহলে জেলা প্রশাসনের পক্ষ থেকে যানবাহনের মাধ্যমে হাসপাতালে নেয়ার ব্যবস্থা করা হবে।”

জেলা প্রশাসক অঞ্জনা খান আরো বলেন, “প্রত্যেকটি পৌরসভায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া চাঁদপুর পৌরসভার মেয়র একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রেখেছেন, যাতে জরুরি প্রয়োজনে রোগীদের হাসপাতালে নিয়ে যাওয়া যায়। এ বিষয়ে বিভিন্ন স্থানে মাইকিং করা হয়েছে। যাতে সাধারণ মানুষ বিষয়টি অবগত থাকে এবং আজ সকাল থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে।”

অঞ্জনা খান বলেন, “জেলায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না। দিন দিন শনাক্তের হার বেড়েই চলছে। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে শনাক্ত ও মৃত্যুর হার। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে জরিমানার পাশাপাশি প্রয়োজনে গ্রেফতার করে কারাগারে পাঠানো হবে।”