বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারে জটিলতা, ৩ ঘণ্টা পর সচল

বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারে জটিলতা, ৩ ঘণ্টা পর সচল

কাজ করছে না বহুল ব্যবহৃত মেসেজিং অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’। এ বিভ্রাটের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই। ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকলেও অ্যাপ বলছে, ‘কানেক্টিং’।

আজ মঙ্গলবার সকালেও সচল থাকলেও দুপুর থেকে বিশ্বের অনেক জায়গায় কাজ করছে না হোয়াটসঅ্যাপ। অডিও ভিডিও কল, মেসেজ আদান-প্রদান কিছুই করা যাচ্ছে না।

হোয়াটসঅ্যাপের মালিকানা প্রতিষ্ঠান মেটার একজন মুখপাত্র জানান,বিশ্বের বিভিন্ন প্রান্তে ব্যবহারকারীরা মেসেজ পাঠানোর ক্ষেত্রে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন সে বিষয়ে আমরা অবগত এবং যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধানে আমরা কাজ করছি।

ওয়েবসাইট বা প্লাটফর্মের অকার্যকারিতা শনাক্তকারী প্রতিষ্ঠান ডাউনডিটেক্টরের তথ্যানুযায়ী, ভারতের প্রায় ১১ হাজারের বেশি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার না করতে পারার বিষয়ে অভিযোগ জানিয়েছেন। যুক্তরাজ্যে এর পরিমাণ ৬৮ হাজারের বেশি ও সিঙ্গাপুরে ১৯ হাজার।

তবে ৩ ঘণ্টা পর দেশে চালু হলো হোয়াটসঅ্যাপের মেসেজ আদান-প্রদান। এছাড়াও ভারত, যুক্তরাজ্যসহ এশিয়ার বেশ কিছু দেশের ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে সক্ষম হয়েছেন বলে জানানো হয়েছে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে।

সকাল থেকেই ভারত, ইতালি, ফ্রান্স, তুরস্ক, সাউথ আফ্রিকা, সেনেগালসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে গ্রাহকরা অভিযোগ জানাচ্ছেন। বিভ্রাট শনাক্তকরণ ওয়েবসাইট ডাউন ডিটেক্টর নিশ্চিত করেছে যে, হোয়াটসঅ্যাপ হাজার হাজার ব্যবহারকারীদের ফোনে কাজ করছে না। তবে কী কারণে এমনটা হয়েছে তা এখনো জানা যায়নি।